তামিলনাড়ুর নতুন মুখ্যমন্ত্রী পানিরসেলভাম

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর ২০১৭ | ৫ কার্তিক ১৪২৪

তামিলনাড়ুর নতুন মুখ্যমন্ত্রী পানিরসেলভাম

পরিবর্তন ডেস্ক ৬:২৬ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৬

print
তামিলনাড়ুর নতুন মুখ্যমন্ত্রী পানিরসেলভাম

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যুর পর স্থলাভিষিক্ত হলেন তার বিশ্বস্ত রাজনৈতিক সহচর ও পানিরসেলভাম। সোমবার রাত সাড়ে ১১টায় চেন্নাইয়ের অ্যাপোলো হাস্পাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন জয়ললিতা।

জয়ললিতার মৃত্যুর পর রাত ১টা ২০ মিনিটে রাজ ভবনে মুখ্যমন্ত্রী হিসেবে পানিরসেলভাম শপথ নেন। রাজ্যের গভর্নর সি বিদ্যাসাগর তাকে শপথ বাক্য পাঠ করান। এ সময় তার ৩২ সদস্যের মন্ত্রিপরিষদও শপথগ্রহণ করে।

অবশ্য রাজ্যের ক্ষমতাসীন পার্টি এআইএডিএমকে আগেই পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে ও পানিরসেলভামকে নির্বাচিত করে রেখেছিল। ৬৫ বছর বয়সী এই নেতা এর আগেও জয়ললিতার অনুপস্থিতিতে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। সাম্প্রতিক সময়েও রাজ্যের হাল ধরেছিলেন তিনি।

তামিলনাড়ুতে ‘আম্মা’ নামে অধিক পরিচিত জয়ললিতার অনুপস্থিতিতে ৩ দফা বিশ্বস্ততার সঙ্গে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন পানিরসেলভাম। প্রথম ২০০১ সালের সেপ্টেম্বরে, সেবার সুপ্রীমকোর্ট অবৈধ সম্পদের দায়ে জয়ললিতাকে অযোগ্য ঘোষণা করলে ৬ মাস তিনি ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

দ্বিতীয় দফা দায়িত্ব পালন করেন ২০১৪ সালের সেপ্টেম্বরে। সেবার বেঙ্গালুরু’র আদালত জয়ললিতাকে দুর্নীতির দায়ে ৪ বছরের জেল ও ১শ’ কোটি রুপি জরিমানা করলে পানিরসেলভাম রাজ্যের হাল ধরেন। গেলো ২২ সেপ্টেম্বর জয়ললিতা হাসপাতালে ভর্তি হলে আবারও তিনি সঙ্কটকালীন সময়ে ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেন।

নরেন্দ্র মোদির মতো অতীতে পানিরসেলভামের জীবিকা ছিল চা বিক্রি। সত্তরের দশকের গোড়ার দিকে বন্ধু ভিজায়ানকে সাথে নিয়ে চায়ের দোকান দেন তিনি। সেদিনের পিভি ক্যান্টিন আজ নাম বদলে হয়েছে রোজি ক্যান্টিন। শুরুর এক দশক পরে অবশ্য ছোট ভাইয়ের কাছেই দোকানের দায়িত্ব ছেড়ে দেন পানিরসেলভাম। রাজনীতিতে নামেন ১৯৯৬ সালে। এরপর নিজের গুণাবলীতে মুখ্যমন্ত্রী জয়ললিতার বিশ্বস্ত সহচরে পরিণত হন। তাকে ২০১৪ সালেই পরবর্তী নেতা হিসেবে নির্বাচিত করে এআইএডিএমকে পার্টি।

এদিকে, প্রয়াত জয়ললিতার প্রতি শ্রদ্ধা জানাতে তামিলনাড়ু সরকার মঙ্গলবার থেকে রাজ্যে ৭ দিনের শোক ঘোষণা করেছে।

কেবিএ/এমডি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad