আমি প্রতারক নই: ডু প্লেসিস

ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ৩ পৌষ ১৪২৪

আমি প্রতারক নই: ডু প্লেসিস

পরিবর্তন ডেস্ক ৫:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০১৬

print
আমি প্রতারক নই: ডু প্লেসিস

বল টেম্পারিংয়ের দায়ে অভিযুক্ত হওয়ায় ম্যাচ ফি’র পুরোটা কাটা গেছে ফাফ ডু প্লেসিসের। তবে নিষেধাজ্ঞা এড়িয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে হোবার্ট টেস্টে বল টেম্পারিংয়ের দায়ে এই দক্ষিণ আফ্রিকান অধিনায়ককে জরিমানা করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে শুরু থেকেই নিজেকে নির্দোষ দাবি করে আসা এই প্রোটিয়া ব্যাটসম্যান জানান, তিনি প্রতারক নন।

.

হোবার্ট টেস্ট চলাকালীন মুখ থেকে লালা দ্বারা দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ফাফ ডু প্লেসিস বলের আকৃতি পরিবর্তন করার চেষ্টা করেছিলেন বলে ফুটেজে ধরা পড়ে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এই ঘটনার তদন্ত করে দেখার পর দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত অধিনায়ককে জরিমানা করে।

টেম্পারিংয়ের শাস্তি কিছুটা কম হলেও নিজেকে নির্দোষ দাবি করা ডু প্লেসিস আইসিসির সিদ্ধান্ত এখনো মেনে নিতে পারছেন না। তিনি বলেন, ‘আমি এখনো আইসিসির সিদ্ধান্তের সঙ্গে পুরোপুরি দ্বিমত। আমি মনে করি, আমি অন্যায় কিছু করিনি। আমি প্রতারণা বা সে জাতীয় কিছু করার চেষ্টা করিনি।’

এরপর তিনি বলেন, ‘আমার মতে বল টেম্পারিং হলো বলকে হাতে নেয়া, বলকে ঘষামাজা করা, বলকে উজ্জ্বল করা। আমি মনে করি, সব ক্রিকেটারই একই কথা বলবে।’

এর আগেও একবার বল টেম্পারিংয়ের দায়ে অভিযুক্ত হয়েছিলেন ডু প্লেসিস। দ্বিতীয়বার একই অপরাধ প্রমাণিত হলে তিনি এক ম্যাচ নিষিদ্ধ হতে পারেন বলে জোর আলোচনা চলছিল। তবে জরিমানাতেই পার পেয়ে গেছেন এই প্রোটিয়া ব্যাটসম্যান। ফলে অ্যাডিলেড টেস্টে খেলতে বাধা নেই ডু প্লেসিসের। তিন ম্যাচ সিরিজে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে আপাতত ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

বল টেম্পারিং চেষ্টার সঙ্গে ডু প্লেসিসের সম্পর্ক নতুন নয়। ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতে সিরিজের দ্বিতীয় টেস্ট চলাকালীন বল টেম্পারিং চেষ্টায় ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা করা হয় এই প্রোটিয়া ব্যাটসম্যানকে।

দুবাই টেস্ট চলাকালীন পকেট থেকে কোনো একটা পদার্থ বের করে বলের সঙ্গে মেশানোর চেষ্টা করেছিলেন ডু প্লেসিস। দুই অনফিল্ড আম্পায়ার ইয়ান গোল্ড ও রড টাকার এই ঘটনায় দক্ষিণ আফ্রিকাকে ৫ রান জরিমানা করার পাশাপাশি বল পরিবর্তন করেন। তখন আম্পায়ারদের সিদ্ধান্তে কোনো রকম প্রতিবাদ করেননি এই প্রোটিয়া ব্যাটসম্যান।

এমএআই/এটি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad