ডাবিং নিয়ে বাপ্পী-ইভানের ঝগড়া

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট ২০১৭ | ৮ ভাদ্র ১৪২৪

ডাবিং নিয়ে বাপ্পী-ইভানের ঝগড়া

আহমেদ জামান শিমুল ৪:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৬

print
ডাবিং নিয়ে বাপ্পী-ইভানের ঝগড়া

প্রথমদিকের ছবিতে নিজেই ডাবিং করতেন ব্যস্ত নায়ক বাপ্পী চৌধুরী। চলতি বছর মুক্তি পাওয়া ‘সুইটহার্ট’-এ তার বদলে শোনা যায় জনপ্রিয় আরজে ও উপস্থাপক ইভান সাইরের কণ্ঠ। এরপর কয়েকটি সিনেমায় একই ঘটনা ঘটে। এর জেরে সম্প্রতি ইভানকে মামলার হুমকি দেন। অন্যদিকে ইভানও চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন।

বাপ্পীর অভিযোগ, ‘ইভান সবাইকে বলে বেড়াচ্ছেন তিনি নাকি আমার সব ছবির ডাবিং করছেন। আমি এর জন্য আইনগত ব্যবস্থা নেব।’

পরিবর্তন ডটকমকে মঙ্গলবার দুপুরে ইভান বলছিলেন, ‘তিনি (বাপ্পী কেন আমার বিরুদ্ধে অভিযোগ করছেন কিংবা আইনী ব্যবস্থা নিবেন বোধগম্য নয়। আমি তো পরিচালক বা প্রযোজককে গিয়ে বলেনি ডাবিং করার কথা। অনন্য মামুন থেকে শুরু করে হিমেল আশরাফ, শাহ আলম মণ্ডলসহ অনেকে আমার কাছে এসেছেন বাপ্পীর ডাবিং করানোর জন্য। আমি বড় অংকের পারিশ্রমিক নিই, তাই কারো কারো সাথে কাজ হয়েছে, অনেকের সাথে হয়নি।’

জনপ্রিয় এ উপস্থাপক বাপ্পীর বক্তব্যের জবাবে একটি স্ট্যাটাস দেন ফেসবুকে। সেখানে জানান, ‘ভালোবাসা রং’ অভিনেতার ডাবিং করাই এর আগেও হুমকি পেয়েছিলেন। এ বিষয়ে তিনি বলেন, “আমি তখন এনটিভির একটি অনুষ্ঠানের শুটিং করছিলাম। সবেমাত্র ‘সুইটহার্ট’-এর ভয়েস দিয়েছি। তখন আমাকে একজন ফোন করে নাম-পরিচয় জিজ্ঞেস করে বলেন, ‘বাপ্পীর ভয়েসটা আপনি না দিলেই ভাল হয়।’ কারণ জিজ্ঞেস করলে বলেন, ‘দিনকাল ভাল যাচ্ছে না। কখন কী হয়ে যায়। তাছাড়া বাপ্পী ২৫টা ছবিতে ভয়েস দিয়েছে, ওকেই দিতে দেন না।”

তিনি আরো বলেন, ‘আমি এখনো বলছি বাপ্পী ভাই এ হুমকি দেননি, যেহেতু আমাকে ওই লোক নাম বলেননি কিংবা আমার কাছে কলরেকর্ড নেই।’

নায়ক জেফের কণ্ঠও দিয়েছেন জানিয়ে ইভান বলেন, “আমি তোমার হতে চাই’-এর ডাবিংয়ের সময় বারবার বাপ্পী ভাইয়ের সাথে কথা বলতে চেয়েছি, আড্ডা মারতে চেয়েছি। তখন তাকে পাওয়া যায়নি।”

এদিকে প্রথমে বিষয়টি এড়িয়ে যেতে চাইলেও পরে বাপ্পী বলেন, ‘আমার সাথে ওর কোনদিন দেখাও হয়নি, ওকে হুমকি দিইনি। ও বোকা, তাই কারণ ছাড়া ঝগড়া করছে।’

কিন্তু অভিযোগ করেছেন— বিভিন্নজনের কাছে ইভান বলে বেড়াচ্ছে আপনার ডাবিং করে দেন। এই বিভিন্নজন কারা? “শাহ আলমের ‘আপন মানুষ’ নাকি সে ডাবিং করেছে, অথচ আমার করা। আমাকে (অনন্য) মামুন ভাই, ইকরাম ভাই এরা বলেছেন তাদের কাছে নাকি ও (ইভান) বলেছে এ সব কথা।” বললেন বাপ্পী।

নিয়ম অনুযায়ী একজনের ডাবিং অন্যজনকে দিয়ে করাতে হলে অভিনয়শিল্পীর অনুমতি নিতে হয়। বাপ্পীর অভিযোগ— ‘সুইটহার্ট’, ‘ওয়ান ওয়ে’র প্রযোজকের কাছে টাকা পাবেন বিধায় ডাবিং করেননি। এর জন্য তিনি শিল্পী সমিতি অভিযোগ করলে তারা বাপ্পীর অনুমতি ছাড়া কাউকে ডাবিং না করার জন্য বলে। বাপ্পীর আরো অভিযোগ, সমিতি থেকে ফোন দিলে ইভান খারাপ আচরণ করেন।

এমন অভিযোগের জবাবে ইভান বলেন, “শিল্পী সমিতি থেকে ফোন করে যদি নাম-পরিচয় না দিয়ে জাস্ট ‘সমিতি থেকে ফোন দিয়েছি’ বলে দেখা করতে বললে কেন দেখা করব? তারা পরে আবার ফোন দেবেন বলেছিলেন, কিন্তু দেননি। আর যাদের কাছে আপনি বলেছি বাপ্পীর ডাবিং করে দিই— সে বিষয়ে প্রমাণ দিতে বলে্ন।”

এদিকে বাপ্পী চাইছেন সমাধানে আসতে। তিনি বলেন, ‘ও যেভাবে মারমুখী স্ট্যাটাস দিয়েছে এরপরও আমি তাকে দুই-একদিনের মধ্যে ফোন দেব। দুজনে বসে মিটমাট করে ফেলব।’

মিটমাটের ব্যাপারে ইভান বলেন, “বাপ্পী নিজে আমাকে ফোন দেয়নি। ‘আমি তোমার হতে চাই’-এর প্রধান সহকারী মিরাজ আমাকে ফোন দিয়েছেন। বলেছেন, আপনারা একসাথে কফি খেতে খেতে মিটিয়ে ফেলুন বিষয়টি। বাপ্পীর তরফ থেকে কিনা জানি না।” তবে বাপ্পীর এ ধরনের প্রস্তাব দিলে ভেবে দেখবেন বলেও জানালেন।  

এজেডএস/ডব্লিউএস

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad