জাসদ (ইনু) নিয়ে মহাবিপাকে মহাজোট

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ৯ অগ্রহায়ণ ১৪২৪

জাসদ (ইনু) নিয়ে মহাবিপাকে মহাজোট

জ্যেষ্ঠ প্রতিবেদক ৫:০৭ পূর্বাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৭

print
জাসদ (ইনু) নিয়ে মহাবিপাকে মহাজোট

মহাজোটের শরীকগুলোর মধ্যে জাসদ একটি। তবে দলটির সভাপতি হাসানুল হক ইনুর সাম্প্রতিক বক্তব্যে নানা ধরনের গুঞ্জন চলছে ক্ষমতাসীন ১৪ দলে। এ নিয়ে আওয়ামী লীগসহ মহাজোটের অন্য শরীকদের নেতারাও খুব একটা স্বস্তিতে নেই।

.

আগামী জাতীয় সংসদ নির্বাচন হতে আর মাত্র বছর খানেকের মতো বাকি। এই সময়ে হাসানুল হক ইনু এই ধরনের বক্তব্য কেন দিলেন সেটাই এখন বোঝার চেষ্টা করছেন তারা। এমন বক্তব্যে জোটে প্রভাব পড়তে পারে বলেও ধারনা তাদের।

বিএনপি-জামায়াত জোটের শাসনামলে সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসেবে বামপন্থী বিভিন্ন দলগুলোর সঙ্গে হাত মেলায় আওয়ামী লীগ। গঠিত হয় ১৪ দল। স্বাধীনতা পরবর্তী আওয়ামী লীগের ঘোর বিরোধীতাকারী জাসদও শরীক হয় জোটে। মহাজোট সরকারে মন্ত্রীত্ব পান ইনু।

মহাজোটের মধ্যে বিশেষ করে আওয়ামী লীগ ও হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদের মধ্যকার সম্পর্ক যে ভালো যাচ্ছে না, সেটার বহিঃপ্রকাশ ঘটে গত ৮ নভেম্বর বুধবার।

কুষ্টিয়ায় জাসদের সমাবেশে ইনু বলেন : ‘আপনার ৮০ পয়সা থাকতে পারেন। আপনি এক টাকার মালিক না। যতক্ষণ এক টাকা হবেন না ততক্ষণ ক্ষমতা পাবেন না। আপনি ৮০ পয়সা আর এরশাদ, দিলীপ বড়ুয়া, মেনন আর ইনু মিললে তবেই এক টাকা হবে। আমরা যদি না থাকি তাহলে ৮০ পয়সা নিয়ে আপনারা (আ'লীগ) রাস্তায় ফ্যা ফ্যা করে ঘুরবেন। এক হাজার বছরেও ক্ষমতার মুখ দেখবেন না।’

বিষয়টি আরো পরিস্কার হয় এর পরদিন। সচিবালয়ে সংবাদ সম্মেলন করে তিনি যখন জোটের শরিক দলগুলোর নেতাদের তুচ্ছতাচ্ছিল্য না করতে আওয়ামী লীগের নেতাদের প্রতি ইঙ্গিত করেন।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন : তিনি (ইনু) ভালো করে জানেন আওয়ামী লীগ ছাড়া নির্বাচন করলে ফলাফল কী হবে। আওয়ামী লীগ কারো দয়ায় নয়। ভোটে নির্বাচিত হয়ে ক্ষমতায় এসেছে। তিনি হয়তবা কোন বিষয়ে অসন্তুষ্ট। বিষয়টি খতিয়ে দেখতে ১৪ দলের মুখ্যপাত্র মোহাম্মদ নাসিমকে দায়িত্ব দেয়া হয়েছে।

মোহাম্মদ নাসিম এ বিষয়ে পরিবর্তনকে বলেন : ইনুর সঙ্গে আমার কথা হয়েছে। এ ধরনের বক্তব্য তার দেওয়াটা উচিত হয়নি। এতে জোটের ঐক্য বিনষ্ট হতে পারে এ ধরনের কথা কারও বলা উচিত নয়। ১৪ দলীয় জোটের বৈঠক হলে এ বিষয়ে তার কাছে জানতে চাওয়া হবে।

১৪ দলের আরেক শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নেতা আনিসুর রহমান মল্লিক পরিবর্তনকে বলেন, ইনু আচমকাই একটি বক্তব্য ছুঁড়ে দিয়েছেন। বললেন আমাদের অবদান মাত্র বিশ। শুধু তাই নয় তিনি হুসেইন মোহাম্মদ এরশাদকেও ক্রেডিট দিলেন। এইচ এম এরশাদ তো কখনোই মহাজোটে ছিলেন না। তার বিরুদ্ধে মামলাও করেছিলেন তিনি (ইনু)।

তবে ইনুর অভিযোগের সাথে একমত পোষণ করে তিনি বলেন, অনেক নেতাই আমাদের অবদান ভুলে গেছেন। তাদের কাছে অন্যান্য শরিক দলগুলোর নেতারা ঠাট্টার পাত্র। তবে ইনু ভাইয়ের বক্তব্যটা সময়োপযোগী হয়নি।

এছাড়া, জাসদের অন্য অংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া পরিবর্তনকে বলেছেন : ইনু যা বলেছেন সেটা সম্পূর্ণ তার ব্যক্তিগত অভিমত। এটির সাথে জোটের কোনো সম্পর্ক নেই। তার কথা বার্তার কোন ঠিক নাই।

কেআইবিডি/এএস

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad