ব্রিটিশ মন্ত্রিসভায় প্রথম মুসলিম নারী নুস

ঢাকা, রবিবার, ২০ মে ২০১৮ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৫

ব্রিটিশ মন্ত্রিসভায় প্রথম মুসলিম নারী নুস

পরিবর্তন ডেস্ক ১১:৪৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ২০, ২০১৮

print
ব্রিটিশ মন্ত্রিসভায় প্রথম মুসলিম নারী নুস

ব্রিটেনের মন্ত্রিসভায় প্রথম মুসলিম নারী মন্ত্রী হলেন ভারতীয় বংশোদ্ভূত নুস ঘানি। তিনি দেশটির পরিবহন মন্ত্রকের পার্লামেন্টারি আন্ডার-সেক্রেটারির দায়িত্ব পেয়েছেন।

নতুন বছরে প্রধানমন্ত্রী তেরেসা মে মন্ত্রিসভার প্রথম রদবদল হয়। প্রথম মুসলিম নারী মন্ত্রী হিসেবে ৪৫ বছর বয়সী নুস শুক্রবার ব্রিটিশ পার্লামেন্টের ‘হাউস অফ কমন্স’-এ ভাষণ দিয়েছেন।

আনন্দবাজার পত্রিকা সূত্রে জানা যায়, নুসের মা-বাবা ছিলেন পাক-অধিকৃত কাশ্মীরের বাসিন্দা। সেখান থেকে তারা চলে যান ব্রিটেনের বার্মিংহামে। নুসের জন্ম বার্মিংহামেই।

‘হাউস অফ কমন্স’-এ তার প্রথম ভাষণটি দেওয়ার পরপরই টুইট করেন নুস। টুইটে নুস লেখেন, ‘পরিবহনমন্ত্রী হিসেবে আমার ইনিংস শুরু করলাম। ব্রিটেনের প্রথম মুসলিম নারী মন্ত্রী হিসেবে ইতিহাসও গড়ে ফেললাম।’

কোনো দফতরের মন্ত্রীরা ব্রিটিশ পার্লামেন্টের ‘হাউস অফ কমন্স’-এ যেখান থেকে তাদের ভাষণ দেন, নুস এ দিন সেই ‘ডিসপ্যাচ বক্স’-এ দাঁড়িয়েই তার প্রথম ভাষণটি দিয়েছেন পার্লামেন্টে।

ব্রিটেনের এমপি হওয়ার জন্য নুস প্রথম নির্বাচনে দাঁড়িয়েছিলেন ২০১০ সালে। তার ৫ বছর পর, ২০১৫-য় কনজারভেটিভ পার্টির প্রথম মুসলিম নারী এমপি হন ব্রিটিশ পার্লামেন্টে। ২০১৭ সালে ফের এমপি নির্বাচিত হওয়ার পর ব্রিটিশ পার্লামেন্টে তিনি উর্দুতে শপথ নেন নুস।

বিএইচ/

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad