হাতির সাথে সেলফি তুলতে গিয়ে নিহতের ঘটনা বাড়ছে ভারতে

ঢাকা, বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

হাতির সাথে সেলফি তুলতে গিয়ে নিহতের ঘটনা বাড়ছে ভারতে

পরিবর্তন ডেস্ক ৩:১৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ০৮, ২০১৮

print
হাতির সাথে সেলফি তুলতে গিয়ে নিহতের ঘটনা বাড়ছে ভারতে

পূর্ব ভারতের রাজ্য উড়িষ্যাতে বন্য হাতিদের সঙ্গে সেলফি তোলার প্রবণতা এতই বৃদ্ধি পেয়েছে যে প্রায়ই সময় হাতির আক্রমণের শিকার হয়ে প্রাণহানি ঘটছে সেলফি শিকারীদের। শনিবার স্থানীয় প্রতিনিধির মাধ্যমে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে বিবিসি।

ডিসেম্বরে জয়ক্রুশনা নায়েক বাড়ি থেকে বাজারে হাতি দেখতে গেলে দেখেন সেখানে অনেকেই হাতির সাথে সেলফি তুলছে এবং সেটিকে উত্ত্যক্ত করছে। তাদের সাথে তিনি যোগ দিলে হাতির আক্রমণের শিকার হন নায়েক। পালাতে না পারে হাতির পায়ের নিচে পৃষ্ট হয়ে মারা যান।

তার ছেলে দীপক নায়েক বিবিসিকে বলছেন, অনেকেই সেখানে উপস্থিত থাকলেও তার বাবাকে বাঁচাতে কেউ এগিয়ে আসেনি।

একইভাবে সেপ্টেম্বর মাসে অশোক ভারতী নামের এক নিরাপত্তাকর্মী হাতির আক্রমণে মারা গেছেন। হাতির সাথে সেলফি তুলতে গিয়ে খুব নিকটে চলে গিয়েছিলেন তিনি। দৌড়ে পালিয়ে বাঁচতে পারেননি শেষ পর্যন্ত।

ভিডিওতে দেখা গেছে, একই ঘটনায় অনেকে প্রাণ বাঁচাতে সক্ষম হলেও দৌড়ে পালাতে গিয়ে মারাত্মকভাবে আহত হন।


সেলফি গ্রহণের একটি উদ্দীপক প্রবণতা আক্রমণের দিকে পরিচালিত করেছে, যার ফলে কিছু লোক মারা গিয়েছে। স্থানীয় বন কর্মকর্তারা ভয় করেন যে এই ধরনের ঘটনা বাড়ছে, বিবিসি হিন্দি এর সুব্রত কুমার পাটি লিখেছেন।

তাদের মধ্যে প্রকৌশলী বিদ্যার শিক্ষার্থী অভিষেক নায়েক হাতির হামলায় হাসপাতালের বিছানায় শায়িত হন। তিনিও হাতির সাথে সেলফি তোলার চেষ্টা করছিলেন।

আশ্চর্যের বিষয় হচ্ছে, সুস্থ্য হয়ে ছয় মাস পরে আবারও তিনি একই কাজ করতে গিয়ে হাতির হামলায় আহত হন। ঘাড় এবং পাকস্থলীতে মারাত্মক জখমপ্রাপ্ত হন তিনি।

বন্যপ্রাণী বিশেষজ্ঞ বিশ্বজিত মোহান্তি বলেন, এ ধরণের ঘটনায় নিয়মিতই ঘটছে কিন্তু কিছু ঘটনার কথা প্রকাশ পাচ্ছে।

উড়িষ্যা রাজ্য সরকার বিষয়টিকে গুরুত্ব সহকারে নিয়েছে বলে জানালেন রাজ্যের প্রধান বন্যপ্রাণী তত্ত্বাবধায়ক। তিনি বলেন, বিশেষভাবে প্রচারণার মাধ্যমে হাতির সাথে সেলফি তোলার প্রবণতা দূর করার উদ্যোগ নেয়া হবে।

রাজ্য সরকারের তথ্যমতে, এখন পর্যন্ত হাতির হামলায় রাজ্যে ৬০ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে সেখানে ক'জন সেলফি তুলতে গিয়ে মারা গেছে সেটি স্পষ্ট নয়।

আরজি/

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad