ইউটিউবকে টেক্কা দিতে ইউনিভার্সালের সঙ্গে ফেসবুকের চুক্তি

ঢাকা, বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

ইউটিউবকে টেক্কা দিতে ইউনিভার্সালের সঙ্গে ফেসবুকের চুক্তি

পরিবর্তন ডেস্ক ৬:০৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০১৭

print
ইউটিউবকে টেক্কা দিতে ইউনিভার্সালের সঙ্গে ফেসবুকের চুক্তি

ফেসবুক ব্যবহারকারীদের জন্য ভিডিও পোস্ট জনপ্রিয় করতে ইউনিভার্সাল মিউজিক গ্রুপের সাথে কয়েক বছরের জন্য চুক্তিতে আবদ্ধ হল ফেসবুক। এই চুক্তির ফলে ফেসবুক ব্যবহারকারীরা তাদের ভিডিওতে কপিরাইটের ঝামেলা ছাড়াই মিউজিক ব্যবহার করতে পারবেন।

এই চুক্তির আওতায় ইনস্টাগ্রাম ও অকুলাসের জন্য তৈরি ভিডিওতেও ইউনিভার্সালের গান ব্যবহার করা যাবে।

আগে কোনো গানের কপিরাইট না নিয়ে সেটি ভিডিওতে ব্যবহার করা হলে আইন ভঙ্গের দায়ে ওই ভিডিওগুলো সাইট থেকে সরিয়ে ফেলা হত। ফেসবুক ও ইনস্টাগ্রামে কপিরাইট ভঙ্গের জন্য সৃষ্ট সমস্যা কমানোর লক্ষ্যে এই চুক্তি করল ইউনিভার্সাল মিউজিক ও ফেসবুক।

আইন মেনে ভিডিও পোস্ট জনপ্রিয় করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে ফেসবুক। সামাজিক মাধ্যমটি জানিয়েছে ইউনিভার্সালের সাথে চুক্তি এই লক্ষ্যে তাদের প্রথম পদক্ষেপ। ভবিষ্যতে গান ব্যবহার করে বিভিন্ন পণ্য বা পোস্ট তৈরি করাকে উৎসাহিত করতে আরও পদক্ষেপ নেবে তারা।

ইউনিভার্সালের সাথেই প্রথম এরকম চুক্তি করলেও, এটিই শেষ নয়। ওয়ার্নার মিউজিক গ্রুপ ও সনি মিউজিক গ্রুপের সাথেও একই রকম চুক্তি করার জন্য আলোচনা চলছে বলে জানিয়েছে নিউজ সাইট দ্য ভার্জ।

ফেসবুকের বিভিন্ন সার্ভিসে গানের ব্যবহার বাড়ানোর জন্য বিভিন্ন রকম পরিকল্পনা করছে সামাজিক মাধ্যমটি। এজন্য বিভিন্ন মিউজিক কোম্পানির সাথে আলোচনা শুরু করেছিল ২০১৫ সালে।  এক পর্যায়ে ফেসবুক তাদের সাইটে কপিরাইট ভঙ্গের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করা শুরু করে। এতে ফেসবুকের বর্তমান উদ্যোগে ইউজার ও মিউজিক ইন্ডাস্ট্রি দুটোই লাভবান হবে।

ফেসবুক ভিডিও পোস্ট জনপ্রিয় করার জন্য আরও নানান উদ্যোগ নিচ্ছে। সম্প্রতি ইউটিউব ও নেটফ্লিক্সের মত ভিডিও নির্ভর সাইটের অনুকরণে ‘ফেসবুক ওয়াচ’ নামের একটি প্ল্যাটফর্মও চালু করেছে সামাজিক মাধ্যমটি।

এমআর/এমএসআই

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad