৩৫ বছর পর সিনেমার ওপর নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ | ১৪ বৈশাখ ১৪২৫

৩৫ বছর পর সিনেমার ওপর নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

পরিবর্তন ডেস্ক ২:০৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৭

print
৩৫ বছর পর সিনেমার ওপর নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

সাম্প্রতিক সামাজিক সংস্কারমূলক উদ্যোগে আরেকটা পদক্ষেপ নিল সৌদি আরব। সিনেমার ওপর এতদিনের নিষেধাজ্ঞা তুলে নিল দেশটি। ৩৫ বছরের মধ্যে এ প্রথম সৌদি নাগরিক সিনেমা দেখার সুযোগ পাবে।

সোমবার দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় জানায়, ২০১৮ সাল থেকে সৌদি সিনেমার অনুমোদন দেয়া হবে। এর মাধ্যমে জনসাধারণের জন্য সিনেমা প্রদর্শণের কয়েক দশকের নিষেধাজ্ঞা ওঠে যাচ্ছে।

দেশটির সংস্কৃতি ও তথ্য বিষয়ক মন্ত্রী আওয়াদ বিন সালেহ এক বিবৃতিতে বলেন, ইন্ডাস্ট্রি নিয়ন্ত্রক হিসেবে অডিও ভিজ্যুয়াল কমিশনের মাধ্যমে সিনেমা অনুমোদনের প্রক্রিয়া শুরু হবে। তিনি বলেন, আমরা আশা করছি ২০১৮ সালের মার্চ মাসে প্রথম সিনেমা উম্মুক্ত করা হবে।

চলতি বছর থিয়েটার হলে সিনেমা প্রদর্শিত হলেও রিয়াদে এ প্রথম কোন প্রতিষ্ঠানকে আনুষ্ঠানিকভাবে সিনেমা প্রদর্শণের অনুমতি দেয়া হল।

গত ৩৫ বছরের মধ্যে এ প্রথম সিনেমার পর্দা উম্মুক্ত হচ্ছে সৌদি আরবে। শরীয়া আইনের মাধ্যমে দেশটির কট্টরপন্থী সরকার এতদিন জনসাধারণের জন্য সিনেমা প্রদর্শণ নিষিদ্ধ করে রাখে।   

এর আগে নারীদের ভোট দেয়া ও গাড়ী চালানোর অনুমতির যুগান্তকরী সিদ্ধান্ত নেয় সৌদি সরকার। একই সাথে সৌদি টিভি চ্যানেলেও কয়েক যুগ পর ফিরে এসেছে গান প্রদর্শণ ও পরিবেশনা। সূত্র: দ্য নিউ আরব

আরজি/

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad