ভিডিও নির্মাতাদের জন্য ফ্রি সাউন্ড লাইব্রেরি চালু ফেসবুকের

ঢাকা, শনিবার, ২০ জানুয়ারি ২০১৮ | ৭ মাঘ ১৪২৪

ভিডিও নির্মাতাদের জন্য ফ্রি সাউন্ড লাইব্রেরি চালু ফেসবুকের

পরিবর্তন ডেস্ক ৬:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৭

print
ভিডিও নির্মাতাদের জন্য ফ্রি সাউন্ড লাইব্রেরি চালু ফেসবুকের

আপনার নিজস্ব ভিডিও তৈরি করার কাজটি আরও সহজ করে দিল ফেসবুক। ভিডিও এডিট করার সময় ছবির সঙ্গে বিভিন্ন শব্দ ও সংগীত জুড়ে দেয়ার প্রয়োজন হয়। এডিটিং সফটওয়ারে এগুলো মজুদ থাকলেও আপনি যদি পেশাদার ভিডিও এডিটর না হন তাহলে এগুলো খুঁজে পাওয়া কঠিন।

আপনার কাছে ভিডিও এডিটিং সফটওয়ার না থাকলেও আপনি এখন আপনার ভিডিওতে এসব শব্দ সংযোজন করতে পারবেন।

গত শুক্রবার ফেসবুক কয়েক হাজার অডিও ট্র্যাক ও সাউন্ড ইফেক্ট যুক্ত করেছে তাদের সাইটে। ভিডিও নির্মাতারা ফেসবুকের সাউন্ড লাইব্রেরি থেকে বিভিন্ন শব্দ ও সংগীত নিয়ে তাদের ভিডিওতে ব্যবহার করতে পারবেন।



এগুলো সবই বিনামূল্যে ব্যবহার করা যাবে। তবে, এগুলো ব্যবহার করে তৈরি করা ভিডিও শুধু ফেসবুক ও ইনস্টাগ্রাম-এ আপলোড করতে পারবেন, ইউটিউবে নয়।

একই সঙ্গে ৩৬০ ডিগ্রি ভিডিও নির্মাণের নতুন কয়েকটি টিউটোরিয়াল ও প্রয়োজনীয় জিনিসও মুক্তি দিয়েছে ফেসবুক। নির্দিষ্ট কিছু প্রজেক্টের জন্য ফেসবুক থেকে পেশাদার ক্যামেরাও ধার নেয়া যাবে। আগামী বছর পৃথিবী জুড়ে ৩৬০ ডিগ্রি ভিডিও নির্মাণের কর্মশালার আয়োজন করবে ফেসবুক।

ফেসবুকে মুক্তি দেয়া সাউন্ড ইফেক্ট ও অডিও ট্র্যাকগুলো বেশ বৈচিত্র্যময়। এখানে বিভিন্ন ধরনের কথাবার্তার অডিও রয়েছে। অনেক রকমের যন্ত্রসংগীতও রয়েছে সেখানে। এছাড়াও রয়েছে হিপ হপ, জ্যাজ, ও কান্ট্রি মিউজিক।



ভিডিও নির্মাতারা https://www.facebook.com/sound/collection/-এই লিংকে গিয়ে তাদের প্রয়োজনীয় অডিও খুঁজতে পারেন। এখানে ভিডিও ক্রিয়েটররা শব্দের ধরন, মুড, ও দৈর্ঘ্য অনুযায়ী তাদের প্রয়োজনীয় অডিও ট্র্যাক খুঁজতে পারবেন।

ফেসবুক নতুন প্রজন্মের ভিডিও নির্মাতাদের কাছে জনপ্রিয় হওয়ার জন্য ইউটিউবের সাথে প্রতিযোগিতায় নেমেছে। ২০১৫ সালে ফেসবুক লাইভ চালু করার পর থেকে তারা অনলাইনে নিজস্ব ভিডিও জনপ্রিয় করার চেষ্টা করছে। এই লক্ষ্যে ২০১৭ সালে ফেসবুক তাদের অ্যাপ-এ ‘ওয়াচ’ নামের একটি হাব যোগ করেছে।

এমআর/এমএসআই

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad