১২ হাজার ডলার ছাড়িয়ে বিট কয়েনের মূল্যের নতুন রেকর্ড

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

১২ হাজার ডলার ছাড়িয়ে বিট কয়েনের মূল্যের নতুন রেকর্ড

পরিবর্তন ডেস্ক ৬:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৭

print
১২ হাজার ডলার ছাড়িয়ে বিট কয়েনের মূল্যের নতুন রেকর্ড

বুধবার বিট কয়েনের মূল্য ১২ হাজার ডলার ছাড়িয়ে গেছে। ডলারের বিপরীতে ডিজিটাল মুদ্রা ব্যবস্থাটির এই মূল্যমান নতুন রেকর্ড তৈরি করল। রয়টার্স জানিয়েছে, বিট কয়েনের মূল্য ৫.১ শতাংশ বৃদ্ধি পেয়ে ১২ হাজার ২৭৫ ডলারে গিয়ে পৌঁছোয়। ২০১৭-এর শুরুতে বিট কয়েনের মূল্য ছিল প্রায় ১ হাজার ডলার।

.

সম্প্রতি বিট কয়েনের মূল্য বৃদ্ধি পাওয়ায় ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রা ব্যবস্থা নিয়ে কাজ করে এমন বিনিয়োগকারীরা এটির প্রতি নতুন করে মনোযোগ দিচ্ছেন। বিট কয়েন কোনো নীতিমালা মেনে চলছে না বলে কর্তৃপক্ষ বার বার সতর্ক দেয়ার পরও বিনিয়োগকারীদের কাছে এটির চাহিদা বেড়েই চলেছে।

সম্প্রতি কয়েকটি আর্থিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান ও স্টক এক্সচেঞ্জ ফিউচার্স মার্কেটে বিট কয়েনের উপর বিনিয়োগ চালু করার ঘোষণা দিলে সেটির প্রতি ব্যবসায়ীদের আগ্রহ আরও বেড়ে যায়। সিবিওই গ্লোবাল মার্কেট ১০ ডিসেম্বর থেকে ক্রিপ্টোকারেন্সি অনুসরন করে ফিউচার্স মার্কেটে বিনিয়োগ উদ্বোধন করবে।


সিএমই গ্রুপ ১৮ ডিসেম্বর থেকে বিট কেন ফিউচার্সের বিভিন্ন চুক্তির তালিকা তৈরি করা শুরু করবে।
মূল্য বৃদ্ধির নতুন রেকর্ড গড়লেও বিট কয়েনের বাজার অস্থিতিশীল। ক্রিপ্টোকারেন্সি বিষয়ক কোনও নীতিমালা না থাকায় এটির দাম অনিয়ন্ত্রিত ভাবে কমা-বাড়া করছে।


গত সপ্তাহে বিট কয়েনের মূল্য ১১ হাজার ডলার ছাড়িয়ে নতুন রেকর্ড গড়েছিল। তার ঠিক পর পর একদিনে সেটির মূল্য কমে যায় ২০ শতাংশ।

অনেকেই ভবিষৎবাণী করছেন যে বিট কয়েনের কারনে বিশ্বের অর্থনীতিতে আরেকটি তীব্র মন্দাভাব শুরু হতে পারে।

এমআর/এএসটি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad