৫১২ জিবি মেমোরি কার্ড বানাবে স্যামসাং

ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ | ২৯ অগ্রহায়ণ ১৪২৪

৫১২ জিবি মেমোরি কার্ড বানাবে স্যামসাং

পরিবর্তন ডেস্ক ৩:৫৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৭

print
৫১২ জিবি মেমোরি কার্ড বানাবে স্যামসাং

স্যামসাং বিশ্বের প্রথম ৫১২ গিগাবাইট (জিবি) মেমোরি কার্ড বাণিজ্যিকভাবে তৈরি শুরু করেছে। অর্থাৎ স্যামসাংয়ের ফোন সেটগুলোতে এখন থেকে আগের চেয়ে দ্বিগুণ জিনিস রাখা যাবে। গত বছর স্যামসাং ২৫৬ জিবি মেমোরি চিপ বাজারে ছেড়েছিল। নতুন মেমোরি চিপ যোগ করার ফলে স্যামসাং-এর সেটগুলোতে প্রায় কম্পিউটারের সমান ফাইল রাখা যাবে।

.

৫১২ জিবির মেমোরি চিপে ফোর-কে বা অতি উচ্চমানের ১০ মিনিট দৈর্ঘ্যের ভিডিও ক্লিপ সংরক্ষণ করা যাবে ১৩০টি। ৬৪ গিগাবাইটের একটি চিপে এমন ভিডিও ক্লিপ সংরক্ষণ করা যায় মাত্র ১৩টি।

স্যামসাং-এর যে নতুন ফোনগুলোতে ৫১২ জিবি মেমোরি থাকবে, সেগুলো দিয়ে বিভিন্ন কাজ করার ক্ষমতাও অনেক বাড়িয়ে দেয়া হবে। একটি ৫ জিবি হাই ডেফিনিশন ভিডিও ফাইল স্যামসাংয়ের চিপ থেকে কম্পিউটারের হার্ডডিস্কে কপি করতে সময় মাত্র ৬ সেকেন্ড লাগে বলে জানিয়েছে স্যামসাং। এটি সাধারণ মাইক্রো এসডি কার্ডের তুলনায় ৮ গুণ দ্রুততর কাজ করে।

নতুন ফোনগুলোতে একই সাথে কয়েকটি ভারি সফটওয়্যার বা অ্যাপ চালাতেও কোনও সমস্যা হবে না। সেই সঙ্গে মেমোরি চিপটির এনার্জি সেভিং ডিজাইনের জন্য সেটির জন্য ব্যাটারির চার্জও খরচ হবে কম।

কোরিয়ার ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি মনে করছে, নতুন মেমোরি চিপের কারণে সবচেয়ে বেশি লাভবান হবেন যারা ডিজিটাল ক্যামেরায় ভিডিও করেন তারা। হাই রেজুলেশন ভিডিওর পরিমাণ আগের চেয়ে অনেকগুণ বেড়ে যাবে।

এমআর/আরপি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad