যুক্তরাজ্যে ক্যাসপারস্কাই নিয়ে সতর্কতা

ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮ | ৯ ফাল্গুন ১৪২৪

যুক্তরাজ্যে ক্যাসপারস্কাই নিয়ে সতর্কতা

পরিবর্তন ডেস্ক ২:১৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০২, ২০১৭

print
যুক্তরাজ্যে ক্যাসপারস্কাই নিয়ে সতর্কতা

ব্রিটিশ সরকার তাদের নাগরিকদের এন্টিভাইরাস ব্যবহার করা সম্পর্কে সতর্ক করে দিয়েছে। বিশেষ করে ব্রিটিশদের গোপনীয় তথ্য যাতে হাত ছাড়া হয়ে না যায় সেজন্যে ক্যাসপারস্কাইয়ের মতো সফটওয়্যার ব্যবহার না করার নির্দেশ দিয়েছে। এন্টিভাইরাসটি বিশ্বব্যাপী জনপ্রিয়তা পেলেও ব্রিটিশ সরকার বলছে, ক্যাসপারস্কাই ল্যাব রাশিয়ার সংস্থা বলেই তাদের এই বাড়তি সতর্কতা। খবর বিবিসি’র।

যুক্তরাজ্য সরকার বলছে, তাদের নাগরিকেরা কম্পিউটারে এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করলে কোনোভাবেই তা রাশিয়ার না হওয়াই উত্তম। কারণ হিসেবে বলা হচ্ছে, রুশ এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করলে ব্যবহারকারীর সকল তথ্য হ্যাক হয়ে যেতে পারে।

ব্রিটেনের সাইবার সিকিউরিটি এজেন্সি’র দাবি, নাগরিকদের সব তথ্য হাত বদল হয়ে গেলে তা নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি হয়ে দেখা দেবে। ফলে ক্যাসপারস্কাইসহ যে কোনো রুশ এন্টিভাইরাস ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।  

বিএসএসএ বলছে, ক্যাসপারস্কাই’এর মতো এন্টিভাইরাস সংস্থাগুলো রাশিয়ার গোয়েন্দা বিভাগের সঙ্গে কাজ করছে। ফলে ভাইরাস প্রতিরোধের নামে সফটওয়্যার ব্যবহারকারী ব্রিটিশ নাগরিকদের সকল তথ্য তারা ক্রেমলিনের কাছে তুলে দিচ্ছে।

ব্রিটেনের এমন অভিযোগ অবশ্য নাকচ করে দিয়েছে ক্যাসপারস্কাই ল্যাব। যদিও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাও অতীতে দাবি করেছে, এন্টিভাইরাস সংস্থাটি গোপনে রুশ সরকারের সঙ্গে গুপ্তচরবৃত্তির কাজ করছে। সেবারও নিজেদের অবস্থান পরিস্কার করেছিল সংস্থাটি।

বিশ্বের বিভিন্ন দেশে কম্পিউটারের এন্টিভাইরাস হিসেবে ক্যাসপারস্কাই বেশ জনপ্রিয়। এমনকি ব্রিটেনের বেশ কিছু স্থানে এই এন্টিভাইরাস ব্যবহার করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র হিসেবে, বিশ্বব্যাপী প্রায় ৪০ কোটি মানুষ ক্যাসপারস্কাই ব্যবহার করে থাকেন।

কেবিএ

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad