গেমের স্ক্রিনশট দেখিয়ে আমেরিকা-আইএস আঁতাতের অভিযোগ করল রাশিয়া

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ৯ অগ্রহায়ণ ১৪২৪

গেমের স্ক্রিনশট দেখিয়ে আমেরিকা-আইএস আঁতাতের অভিযোগ করল রাশিয়া

পরিবর্তন ডেস্ক ৮:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৭

print
গেমের স্ক্রিনশট দেখিয়ে আমেরিকা-আইএস আঁতাতের অভিযোগ করল রাশিয়া

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে আমেরিকার নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। সে অভিযোগের তদন্ত শুরু হতে না হতেই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আমেরিকার সামরিক অভিযানের একটি ভুয়া ছবি টুইটারে পোস্ট করেছে।

.

মঙ্গলবার সকালে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের টুইটার একাউন্টে রাশান, ইংরেজি ও আরবি ভাষায় পর পর কয়েকটি পোস্ট দেয়। পোস্টগুলোতে আমেরিকার ড্রোন অভিযানের কয়েকটি ছবি দিয়ে তারা দাবি করেন যে আমেরিকা সিরিয়ায় তথাকথিত ইসলামিক স্টেটের সাথে একযোগে কাজ করছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের টুইটে বলা হয় আমেরিকা যে ইসলামিক স্টেটের (আইএস) বিভিন্ন দলকে যে সহায়তা করছে তার অকাট্য প্রমাণ ওই ছবিগুলো। রাশিয়া আরও দাবি করে যে আইএস মধ্যপ্রাচ্যে আমেরিকার স্বার্থ রক্ষার জন্য কাজ করছে।

সমস্যা হচ্ছে টুইটারে পোস্ট করা ছবিগুলোর মধ্যে একটি হচ্ছে এসি-১৩০ গানশিপ সিমুলেটর নামের ভিডিও গেমের স্ক্রিনশট।

নভেম্বরের ৫ তারিখ আনু শর্মা নামের একজন টুইটার ব্যবহারকারী সিরিয়া-ইরাক বর্ডারে আইএসের গাড়ি বহরের ছবি বলে পোস্ট সেটি ভাইরাল হয়ে পড়ে। পরে বেলিংক্যাট ওয়েবসাইটের ক্রিশ্চিয়ান ট্রাইবার্ট প্রমাণ করে দেখান যে ছবিটি গানশিপ সিমুলেটর গেমটির ট্রেইলার থেকে নেয়া। ট্রেইলারটি ২০১৫ সালে মুক্তি দেয়া হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আরেকটি ছবি টুইট করেছে নভেম্বরের ৯ তারিখে সিরিয়া-ইরাক বর্ডারের ছবি হিসেবে। কিন্তু ছবিটি ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় ২০১৬ সালে জুন মাসে প্রথম ছবিটি প্রকাশ করে।

এমআর/এএসটি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad