এয়ার পিউরিফায়ার, কেনার আগে জেনে নিন

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ৯ অগ্রহায়ণ ১৪২৪

এয়ার পিউরিফায়ার, কেনার আগে জেনে নিন

পরিবর্তন ডেস্ক ১২:১৮ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৭

print
এয়ার পিউরিফায়ার, কেনার আগে জেনে নিন

শুধু দূষণ নয়, ঋতু পরিবর্তনের সময় ব্যাকটেরিয়া-ভাইরাসেরও বেড়ে যায় অনেক গুণ। শীতের বাতাসে অনেক বেশি ধুলো, ফুলের রেণু, বিষাক্ত কণা ইত্যাদি মিশে থাকে। খুব সহজেই সংক্রমণ ধরে যায়। এ সব থেকে বাঁচতে ঘরে লাগাতে পারেন এয়ার পিউরিফায়ার। তবে কেনার আগে যে যে বিষয়গুলো খেয়াল রাখা উচিত তা দেখে নিন।

.

ঘরের আকৃতি এবং আয়তনের কথা মাথায় রেখেই এয়ার পিউরিফায়ার কিনুন। বাজারে অনেক রকম মডেল পাওয়া যায়। আপনার ঘর যদি ছোটও হয় তাহলেও একটু বড় এবং কমপ্যাক্ট মডেল কেনাই ভালো। অনেক বেশি শোধন ক্ষমতাযুক্ত পিউরিফায়ার কেনাই এই সময় যুক্তিযু্ক্ত।

এই সময় বাতাসে শ্বাসযোগ্য ভাসমান কণার (পার্টিকুলেট ম্যাটার) পরিমাণ স্বাভাবিকের চেয়ে অনেক বেড়ে যায়। এয়ার পিউরিফায়ারের ফিল্টার বাতাস থেকে এই সব ভাসমান কণাকে ছেঁকে বার করে নেয়। ‘হাই এফিসিয়েন্সি পার্টিকুলেট এয়ার’, ‘চার্জড মিডিয়া’, ‘অ্যান্টিব্যাকটেরিয়াল’ এবং ‘ইলেকট্রোস্ট্যাটিক প্রেসিপিটেটর’—এই চার রকম ফিল্টার থাকলে তবেই পিউরিফায়ার কিনবেন।

কেনার আগে দেখে নিন পিউরিফায়ারের ‘এয়ার চেঞ্জ রেট’ বা প্রতি ঘণ্টায় শোধনের মাত্রা কত। যদি বাড়িতে কারও অ্যালার্জি বা হাঁপানির মতো রোগ থাকে তাহলে ৫-৬ এয়ার চেঞ্জ রেটের পিউরিফায়ার কিনবেন।

পিউরিফায়ারের ‘ক্লিন এয়ার ডেলিভারি রেট’ জানান দেয়, প্রতি মিনিটে কতটা ঘনত্বের বাতাস শোধন হচ্ছে। এই রেট যত বেশি হবে অনেক দ্রুত বাতাস পরিশুদ্ধ হবে। সবসময় ‘ক্লিন এয়ার ডেলিভারি রেট’ দেখেই এয়ার পিউরিফায়ার কিনুন।

বাতাসে দূষিত গ্যাস এবং রাসায়নিক পদার্থ শোধনের জন্য সব এয়ার পিউরিফায়ারের মধ্যে ‘অ্যাক্টিভেটেড কার্বন লেয়ার’ বা ‘কার্বন ফিল্টার’ থাকে। এই ফিল্টার যত ভালো হবে পিউরিফায়ারের কার্যক্ষমতা তত বাড়বে।

‘ইউভি ফিলট্রেশন’ বা ‘আয়োনাইজড বেসড’ পিউরিফায়ার ভুলেও কিনবেন না। এই ধরণের পিউরিফায়ার থেকে ওজন গ্যাস নির্গত হয় যা ফুসফুসের সমস্যা তৈরি করে।

পিউরিফায়ারের ওজন এবং বায়ু শোধন ক্ষমতা দেখেই কিনতে যাবেন। মাথায় রাখবেন দাম বেশি পড়লেও একটু বড় এবং বেশি ওজনের পিউরিফায়ার কেনাই ভালো। তাহলে অনেক বেশি জায়গা জুড়ে দ্রুত বায়ু শোধিত হবে। তাছাড়া ওয়ারেন্টি-সহ সব শর্তাবলী অবশ্যই দেখে নেবেন।

আপনার কি অল্পেই ঘুম ভেঙে যায়? তাহলে এয়ার পিউরিফায়ার কেনার আগে দেখে নেবেন সেটা থেকে খুব বেশি শব্দ বার হচ্ছে কি না। পিউরিফায়ারের সঙ্গে পাখা লাগানো থাকে, যেটা ঘুরলে শব্দ হয়।
তথ্য ও ছবি : এপি

ইসি/

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad