পোষা কুকুর অসুস্থ, ছুটি পেলেন নারী

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৯ কার্তিক ১৪২৪

পোষা কুকুর অসুস্থ, ছুটি পেলেন নারী

পরিবর্তন ডেস্ক ১০:২৬ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০১৭

print
পোষা কুকুর অসুস্থ, ছুটি পেলেন নারী

এক ইতালিয়ান নারী তার অসুস্থ পোষা কুকুরের জন্য বেতনসহ ছুটি পেয়েছেন। রোমে বসবাসকারী ওই নারী একটি বিশ্ববিদ্যালয়ে পড়ান। তার পোষা কুকুর অসুস্থ হয়ে পড়ায় দু’দিন বিশ্ববিদ্যালয়ে যেতে পারেননি।

এর ফলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার বেতন থেকে দুদিনের সমমান বেতন কর্তন করতে চেয়েছিল। কিন্তু, বিষয়টি সেই ইতালিয়ান নারী আদালতে তোলেন।

ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ানের খবরে জানা যায়, রোমের সেই নারী বিশ্বের সবচেয়ে বড় অ্যানিমেল রাইটস অর্গানাইজেশন ইটালিয়ান এন্টি ভিভিসেকশন লিগের সহায়তা পান। আদালতে উত্থাপিত হলে বিচারকরা তার পক্ষে রায় দেন।

‘মারাত্মক কোনো ব্যক্তিগত ও পারিবারিক সমস্যা’ সংক্রান্ত কারণে বেতনসহ তার দু’দিন ছুটি মঞ্জুর করার নির্দেশনা দেওয়া হয় বিশ্ববিদ্যালয়কে।

যুক্তিতর্কের এক পর্যায়ে উল্লেখ করা হয়েছিল, সে যদি তার পোষা কুকুরটি ফেলে যেত এবং তার কোনো দুর্ঘটনা ঘটতো তাহলে তার বিরুদ্ধে ইতালীয় আইনে মামলা হতো।

কোনো পোষা প্রাণীকে পরিত্যাগ করলে, এর কোনো ক্ষতি হলে বা মারা গেলে এর শাস্তি এক বছর জেল এবং বাংলাদেশি টাকায় প্রায় ১০ লাখ জরিমানা করা হয়।

নিজের অসুস্থ পোষা কুকুরের দেখভাল করে সেই ইতালীয় নারী দেশটির আইনের প্রতি সম্মানও প্রদর্শন করেছেন।

এটা ইতালির অ্যানিমেল রাইটস সংক্রান্ত মামলায় একটি ঐতিহাসিক রায় হিসেবে স্বীকৃত হয়েছে। বিশ্বের প্রভাবশালী গণমাধ্যম যেমন গার্ডিয়ান, টেলিগ্রাফ ও ইন্ডিপেনডেন্টে বেশ ফলাও করে প্রকাশ করা হয়েছে।

অবশ্য ইতালির সেই একাডেমিকের নাম প্রকাশ করা হয়নি। তবে এটা জানা গেছে, তিনি রোমের লা সেপিয়েঞ্জা বিশ্ববিদ্যালয়ে চাকরি করছেন।

এসবিআই/আইএম

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad