চলে গেলেন বিশ্বের সবচেয়ে ধনী নারী লিলিয়েন বেটেনকোর্ট

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৯ কার্তিক ১৪২৪

চলে গেলেন বিশ্বের সবচেয়ে ধনী নারী লিলিয়েন বেটেনকোর্ট

পরিবর্তন ডেস্ক ২:২০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৭

print
চলে গেলেন বিশ্বের সবচেয়ে ধনী নারী লিলিয়েন বেটেনকোর্ট

বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রান্সের শীর্ষস্থানীয় কসমেটিকস ব্র্যান্ড লরিয়েলের উত্তরাধিকারী লিলিয়েন বেটেনকোর্ট ৯৪ বছর বয়সে মারা গেছেন বলে নিশ্চিত করেছেন।তার পরিবার একটি বিবৃতিতে জানিয়েছে, রাতে বাড়িতে "শান্তিপূর্ণভাবে" তিনি মারা গেছেন।

২০১৭ সালে এক হিসাব অনুযায়ী তার সম্পদের পরিমাণ অনুমানিক ৪০ বিলিয়ন ডলার। তিনি ২০১২ সালে কোম্পানির বোর্ড থেকে বেরিয়ে যান।

ল্যারিয়ালের চেয়ারম্যান ও সিইও জিন-পল আগন একটি বিবৃতিতে বলেন, “লিলিয়েন বেটেনকোর্টের জন্য আমাদের সবার গভীর শ্রদ্ধা। যিনি সবসময় ল'অরলজ, কোম্পানি এবং তার কর্মচারীদের উপর নজর রাখতেন। তিনি সব সময় কোম্পানির উন্নয়ন ও অগ্রগতির সঙ্গে যুক্ত ছিলেন।

"তিনি ব্যক্তিগতভাবে অনেক বছর ধরে তার সাফল্যের জন্য প্রচুর অবদান রেখে গেছেন। সৌন্দর্যের এক মহান নারী আমাদের ছেড়ে চলে গেছে এবং আমরা তাকে কখনও ভুলে যাব না।"

তার বাবা, ইউজিন সুয়েলার ১৯০৯ সালে লরিয়েল প্রতিষ্ঠা করেন।

তিনি একজন রসায়নবিদ ছিলেন। তিনি ১৯০৪ সালে ব্যাচেলর কোর্স সম্পন্ন করেন। ১৯০৭ সালে চুল রং করার সূত্র আবিষ্কারের পর এই পণ্য উৎপাদন শুরু করেন।

১৯০৯ সালে প্যারিসে দুই রুমের একটি ফ্ল্যাটে তিনি অফিস খোলেন। অফিসটি ল্যাব এবং শোরুম উভয় কাজেই ব্যবহৃত হতো। ১৯৩০ সালে সৌন্দর্যবর্ধন পণ্য হেয়ার লোশন এবং লিপস্টিক উৎপাদন শুরু করেন।১৯৫০ সালে ফ্রান্সের রাজনীতিবিদ আন্দ্রে বেটেনকোর্টের সঙ্গে বিয়ে হওয়ার পর তিনি নামের সঙ্গে বেটেনকোর্ট শব্দটি জুড়ে দেন। ১৯৫৭ সালে ইউজিনের মৃত্যুর পর তাঁর একমাত্র সন্তান লিলিয়ান উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পদের কারণে লরিয়েলের প্রধান শেয়ারহোল্ডার হন। ১৯৬৩ সালে লরিয়েল পাবলিক কম্পানিতে পরিণত হয়। খবর: বিবিসি।

এএস

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad