জোড়া মাথার শুশুক ভাইরাল

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০১৭ | ৯ ভাদ্র ১৪২৪

জোড়া মাথার শুশুক ভাইরাল

পরিবর্তন ডেস্ক ৫:২৩ অপরাহ্ণ, জুন ১৮, ২০১৭

print
জোড়া মাথার শুশুক ভাইরাল

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি জোড়া মাথার শুশুকের ছবি ভাইরাল হয়েছে। শুশুকটির দেহ একটি হলেও তার মাথা রয়েছে দু’টি। সম্প্রতি আটলান্তিক সাগরের নর্থ সি থেকে এক জেলে শুশুক ছানাটিকে ধরেন। পরে সেটির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেলে ভাইরালে পরিণত হয়।

বিজ্ঞানীরা বলছেন, জোড়া মাথার শুশুকের এমন উদাহরণ দুর্লভ। সাধারণত মাছের মধ্যে এই ধরনের বৈসাদৃশ্য দেখা যায়। কিন্তু শুশুকের মধ্যে এই ধরনের ব্যাপার এবারই প্রথম দেখা গেল।

অবশ্য নেদারল্যান্ডের সেই জেলের জাল থেকে যখন শুশুকের ছানাটিকে উদ্ধার করা হয়, তখন তার দেহে প্রাণ নেই। নাম না জানা সেই জেলেটি কিন্তু এমন শুশুককে ধরে আতঙ্কিত হয়ে পড়েন। কেননা, নেদারল্যান্ডে শুশুক ধরা বেআইনী। তাই তিনি সেটিকে আবারও সাগরে ফেলে দেয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু শুশুক ছানাটিকে সাগরে ছুঁড়ে ফেলার আগে আরেক জেলে সেটির কিছু ছবি তুলে রাখেন।

সেই জেলে ভেবেছিল, ছবিটি প্রকাশ পেলে হয়তো অনেকে বিরক্তিবোধ করবে। কেননা ছবিটি আসলেই সুন্দর নয়। কিন্তু ফল হলো উল্টো। শুশুকের ছবিটি প্রথমে বিজ্ঞানীদের দৃষ্টি আকর্ষণ করে। এরপর নানা শ্রেণী-পেশার মানুষ শুশুকটির ব্যাপারে আগ্রহ দেখান।

রটার্ডাম জাদুঘরের ড. এরউইন কমপানজে ছবিটি দেখে জানিয়েছেন, তিনি দীর্ঘ ২০ বছর ধরে সামুদ্রিক প্রাণী নিয়ে গবেষণা করছেন। কিন্তু এমন আজব নজির তিনি কখনই দেখেননি। এমনিতেই সাগরে থাকা স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে যমজ বিষয়টি কমই দেখা যায়। আর শুশুকের বেলায় তা আরও বেশি!

তাই শুশুকটির শুধু ছবি দেখেই বিজ্ঞানীদের সন্তুষ্ট থাকতে হচ্ছে। আর সেই জেলে তো শুশুকটিকে পানিতে ছুঁড়ে ফেলায় আফসোসে এখন মাথার চুল ছিঁড়ছেন।

কেবিএ/এএসটি  

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad