সুগন্ধী সম্পর্কে ৯ ভুল ধারণা

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ | ৩ কার্তিক ১৪২৪

সুগন্ধী সম্পর্কে ৯ ভুল ধারণা

পরিবর্তন ডেস্ক ৪:৫০ অপরাহ্ণ, মে ১৮, ২০১৭

print
সুগন্ধী সম্পর্কে ৯ ভুল ধারণা

সুগন্ধী নিয়ে ভুল ধারণা রয়েছে সবচেয়ে বেশি। এমনকি এর নাম নিয়েও কারো সঠিক ধারণা নেই। বেশিরভাগ মানুষ মনে করে কোলন পুরুষদের জন্য এবং পারফিউম নারীদের জন্য। আসলে এটা মূলত সুগন্ধীতে ব্যবহৃত তেলের ওপর নির্ভর করে। এই তেল কার শরীরের গন্ধের সঙ্গে মানিয়ে যাবে সেটাই গুরুত্বপূর্ণ।

এছাড়া আরো কিছু ভুল ধারণা রয়েছে। এরকম ৯ ভুল ধারণা চলুন আসুন জেনে নিই।

১. গোসলখানায় সুগন্ধী রাখা ভালো : আসলে তাপ ও আর্দ্রতা সুগন্ধীর তেলের গুণাগুণ দ্রুত নষ্ট করে এবং এতে গন্ধ দ্রুত চলে যায়।

২. কাগজের সুগন্ধী স্প্রে করলে তার গন্ধ বোঝা যায় : একটা কাগজের উপর স্প্রে করা গন্ধ শুকে কখনও আপনি নির্ধারণ করতে পারবেন না তা আপনাকে মানাবে কিনা। একেকজনের শরীরে গন্ধ পরিবর্তিত হয়। তাই কেনার সময় হাতে স্প্রে করে শুকে দেখুন মানাচ্ছে কিনা।

৩. শরীরে প্রচুর পরিমাণে সুগন্ধী স্প্রে : আসলে আপনার শরীরে সরাসরি পরিমাণ মতো স্প্রে করলেই হবে। খুব বেশি পরিমাণে স্প্রে করলে তা উৎকট গন্ধই সৃষ্টি করবে।

৪. কোলন আর পারফিউম লিঙ্গভেদে ব্যবহার করা উচিত : আসলে কি পরিমাণে তেলের মিশ্রণ আছে তার ওপর নির্ভর করে সুগন্ধী বেছে নেওয়া উচিত।

৫. সুগন্ধী ত্বকে ঘষতে হবে : আসলে এতে তেল দ্রুত সুগন্ধীতে পরিণত হয়। খুব দ্রুত গন্ধ চলে যায়। ভালো হয় যদি সুগন্ধী দিয়ে কোনও কিছু না করা। এতে ত্বক নিজেই সুগন্ধী শুষে নেবে ও অনেক্ষণ থাকবে।

৬. সব সুগন্ধীর শক্তি একই : আসলে সুগন্ধীর মিশ্রণের মধ্যে কি অনুপাতে তেল দেওয়া আছে তার ওপরেই এর শক্তি নির্ভর করে। শক্তিশালী সুগন্ধীর ক্ষেত্রে অল্প ব্যবহার করলেই হয়। কারণ এর গন্ধ অনেক তীব্র।

৭. শক্তিশালী সুগন্ধীর গন্ধও ভালো হয় : আপনার শরীরের গন্ধের ওপর নির্ভর করে কোন ধরণের সুগন্ধী আপনার জন্য ভালো। অনেকের ক্ষেত্রে শক্তিশালী সুগন্ধী মানিয়ে যায় আবার অনেকের ক্ষেত্রে কম শক্তিশালী মানায়।

৮. সুগন্ধী প্রয়োগের পর তার গন্ধ সারাদিন একই থাকে : অধিকাংশ সুগন্ধী প্রয়োগের পর পর সময়ের সঙ্গে সঙ্গে এর গন্ধে পরিবর্তন আসতে থাকে।

৯. সুগন্ধী যত দামী হয় ততো মান ভালো হয় : সবসময় দামী সুগন্ধী ভালো মানের হবে এমনটি নয়। অনেক সময় কমদামী সুগন্ধীর মানও ভালো হয়ে থাকে।

আরবি/এমডি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad