তরমুজ খেয়ে কি পানি পান করা ভালো?

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট ২০১৭ | ৮ ভাদ্র ১৪২৪

তরমুজ খেয়ে কি পানি পান করা ভালো?

পরিবর্তন ডেস্ক ২:৩৩ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০১৭

print
তরমুজ খেয়ে কি পানি পান করা ভালো?

মৌসুম এখন তরমুজের। রাস্তায় হাঁটতে গেলেই চোখে পড়ে ভ্যানে অথবা ফুটপাতে স্তুপ করে রাখা তরমুজের ওপর। প্রচুর পরিমাণ পানি ও খনিজ পদার্থ সমৃদ্ধ এ ফল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

তরমুজে প্রচুর পরিমাণ লাইকোপেন, পটাসিয়াম ও অন্যান্য পুষ্টিগুণ রয়েছে। এর মধ্যে যে আঁশ রয়েছে তা খাবার পরিপাকে সাহায্য করে। তরমুজের ভেতরে খুব গুরুত্বপূর্ণ অ্যামিনো এসিড রয়েছে যা শরীরের নাইট্রিক অক্সাইড তৈরি করে। এ উপাদান রক্ত চলাচল বাড়ায় ও রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই আপনার খাবারের তালিকার মধ্যে এ গরমে অবশ্যই তরমুজ রাখুন।

আপনি সালাদ বা শুধু রস করেও এ ফল খেতে পারেন। বিভিন্ন ভাবে তরমুজকে আপনি ব্যবহার করতে পারবেন। কিন্তু তরমুজ নিয়ে অনেক কথাই শোনা যায়। অনেকেই বলেন, তরমুজ খেয়ে পানি পান করা উচিত নয়। কথাটা কতটুকু সত্য তা আমাদের কাছে অজানা। চলুন জেনে নিই পুষ্টিবিজ্ঞানীরা এ বিষয়ে কী বলেন?

এনডিটিভির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, অনেকে বিশ্বাস করে তরমুজের মধ্যে ৯৬ শতাংশই যেহেতু পানি তাই এটা খেয়ে পানি পান করা উচিত নয়। কারণ পরিপাক রসের সঙ্গে এ পানি মিশে আপনার পরিপাক ব্যবস্থায় এটা সমস্যা তৈরি করতে পারে।

অনেক বিশেষজ্ঞরা বলেন, তরমুজে চিনি ফ্রুক্টোজ রূপে থাকে। তাই এরপর অতিরিক্ত পানি পান করলে তা পাকস্থলীতে ঘা তৈরি করতে পারে। আবার অনেক বিশেষজ্ঞ বলছেন, তরমুজ খেয়ে পানি পান করলে কোনো অসুবিধা নেই।

অনেকেই তরমুজ খেয়ে পানি পানের ফলে পাকস্থলী ব্যথায় ভুগেছেন। তাই তরমুজ খেয়ে পানি পান না করাই ভালো। তাই বলে গরমে এ সুমিষ্ট ও রসালো ফল এড়িয়ে যাবেন না। স্মুদি বা সালাদ বানিয়ে উপভোগ করুন মৌসুমি এই ফল।

আরবি/এনডিএস

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad