এসি ছাড়াই পেতে পারেন এসির শীতল হাওয়া

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

এসি ছাড়াই পেতে পারেন এসির শীতল হাওয়া

পরিবর্তন ডেস্ক ১:২০ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০১৮

print
এসি ছাড়াই পেতে পারেন এসির শীতল হাওয়া

আপনার বাড়ির এসিটা নষ্ট অথবা আপনার বাসায় এসি নেই? কিন্তু থেকে থেকে এমন গরম পড়ছে যা সহ্য করা যাচ্ছে না। রোদের তাপ, গরম বাতাস সব কিছুই আপনাকে অতিষ্ঠ করে দিচ্ছে। এর থেকে বাঁচার উপায় খুঁজে পাচ্ছেন না? জেনে নিন সহজ কিছু টিপস যার মাধ্যমে আপনি সাময়িকভাবে অতিষ্ঠ গরম থেকে মুক্তি পেতে পারেন। আসুন তাহলে জেনে নেই টিপসগুলো।

১. রোদ উঠার আগে ঘরের সব দরজা জানালা খুলে দিন। যেন ঘরে প্রচুর আলো-বাতাস ঢুকতে পারে। তবে এক্ষেত্রে রোদের তাপ বাড়ার সাথে সাথে দরজা ও জানালায় ভারী পর্দা টেনে দিন। তবে ঘরে যেন বাতাস চলাচল করে সেদিকে খেয়াল রাখুন।

২. ‘সামার মুড সিলিং ফ্যান’ ব্যবহার করুন। সাধারণত সিলিং ফ্যান দুই রকমের হয়ে থাকে। একটি ক্লক ওয়াইজ ঘোরে এবং আরেকটি এন্টিক্লক ওয়াইজ ঘোরে। আমরা সাধারণত যেটা দেখি তার উল্টা দিকে পাখা ঘোরা ফ্যানকেই সামার মুড সিলিং ফ্যান বলে। এই ফ্যান বাইরে থেকে ঘরে ঠান্ডা বাতাস টেনে এনে ঘরকে ঠান্ডা রাখে। আধুনিক ফ্যানগুলোতে দুটি অপশনই দেয়া থাকে।

৩. ‘টেবল ফ্যান এসি’ এর অর্থ হচ্ছে টেবিল ফ্যানের বাতাস থেকেও পেতে পারেন এসির মতো ঠান্ডা বাতাস। এটা করার জন্য বেশি কিছু করতে হবে না। শুধু টেবিল ফ্যানের সামনে একটি অথবা দুইটি বরফ করা পানির বোতল রেখে দিন। আর টেবলটি ফ্যানটি ছেড়ে দিন। আর আধা মিনিতের মাঝে দেখুন কি ম্যাজিক! কি ঠান্ডা বাতাস।    

৪. বিছানা চাদরে যদি ঠান্ডা পরশ পেতে চান তাহলে গরমের সময় দিনের বেলা আপনার বিছানার চাদরটাকে ফ্রিজে ভরে রেখে দিন। রাতে ঘুমানোর আগে গায়ে অথবা বিছানায় বিশিয়ে নিন ঠান্ডা ঠান্ডা শীতল চাদর।

তথ্য সূত্র : ব্রাইডসাইড

ইসি/বি্েইচ/

 
.



আলোচিত সংবাদ