সৌদি নিষেধাজ্ঞা থেকে মুক্ত হলো দ্য ম্যাসেজ

ঢাকা, মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ | ৫ আষাঢ় ১৪২৫

সৌদি নিষেধাজ্ঞা থেকে মুক্ত হলো দ্য ম্যাসেজ

পরিবর্তন ডেস্ক ৬:০৪ পূর্বাহ্ণ, জুন ১৩, ২০১৮

print
সৌদি নিষেধাজ্ঞা থেকে মুক্ত হলো দ্য ম্যাসেজ

ইসলামের শেষ নবী হযরত মুহাম্মদ (সা:)-এর জীবন ও কর্ম অবলম্বনে নির্মিত চলচ্চিত্র 'দ্য ম্যাসেজ'-এর ওপরে নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব। দ্য নিউ আরব নিউজের সংবাদ।

সত্তরের দশকে মুক্তি পাওয়ার পর থেকেই সৌদি আরবসহ অধিকাংশ আরব দেশে এখনো নিষিদ্ধ দ্য ম্যাসেজ। গত বৃহস্পতিবার চলচ্চিত্রটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল দেশটি।

গত বছর চলচ্চিত্র নির্মাণ, পরিবেশনা ও পরিদর্শনের ওপর গত ৩৫ বছরের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে কঠোর শরিয়া অনুসারী দেশটি। । সেইসাথে সিনেমা থিয়েটারে প্রথমবারের মতো চলচ্চিত্রও প্রদর্শিত দেশটিতে।  

১৯৭৬ সালে সিরিয়া-আমেরিকান প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক মোস্তাফা আক্কাদ নির্মিত চলচ্চিত্রটি মুক্তি পায়। শুরুতে এটির নির্মিতের পেছনে সৌদি আরবও যুক্ত থাকলেও পরবর্তীতে এ প্রজেক্টের বিরোধিতা করে তারা।


এ চলচ্চিত্রের ইংরেজি সংস্করণের জন্য অভিনয়ের জন্য অ্যান্থনি কুইন এবং সঙ্গীত পরিচালনার জন্য ইরেনে পাপাস অস্কারে মনোনয়ন পেয়েছিলেন।

২০০৫ সালে জর্দানের আম্মান হোটেলে এক বোমা হামলায় নিহত হন মোস্তাফা আক্কাদ। এ সন্ত্রাসী হামলায় নিহত হয় আরও ৫৯ জন।


জানা গেছে, প্রযোজনা সংস্থা থেকে মূল নেগেটিভ সংগ্রহ করে ১৯৭৬ সালের ভার্সনটিই বড়পর্দায় চলচ্চিত্র দেখাবে সৌদি থিয়েটার। পবিত্র রমজান মাস শেষে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসবে চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হবে। এ দিন প্রথমবারের মত আনুষ্ঠানিকভাবে সৌদি নাগরিকরা দ্য ম্যাসেজ উপভোগ করবেন বড় পর্দায়। 

মোস্তাফা আক্কাদের ছেলে মালিক মোস্তাফা আক্কাদ বলেন, তিনি (তার পিতা) সবসময় চেয়েছিলেন এটি বড় পর্দায় প্রদর্শিত হোক। আপনি যদি চলচ্চিত্রটি দেখেও থাকেন তবে বড় পর্দায় এটি কী রকম দারুন দেখতে সেটি কখনো পাননি।   

আরজি/
 

 
.




আলোচিত সংবাদ