বিড়ালের কলা ও শসায় আতঙ্কের কারণ কি? (ভিডিও)

ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

বিড়ালের কলা ও শসায় আতঙ্কের কারণ কি? (ভিডিও)

পরিবর্তন ডেস্ক ৬:২৬ অপরাহ্ণ, মে ১৬, ২০১৮

print
বিড়ালের কলা ও শসায় আতঙ্কের কারণ কি? (ভিডিও)

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রায়ই কুকুর, বেড়ালসহ নানা প্রাণীদের মজার সব ভিডিও দেখতে পাওয়া যায়। এসব ভিডিও ভাইরালও হয়। এসব মজার ভিডিও আবার দর্শকদের মনে না প্রশ্নেরও জন্ম দেয়। যার অন্যতম বিড়ালের কলা কিংবা শসা দেখে আতঙ্কিত হয়ে যাওয়া।

প্রায় সব ক্ষেত্রেই দেখা যায় আশপাশে হঠাৎ শসা দেখতে পেলে আতঙ্কে লাফিয়ে উঠে বিড়াল। এরপর হয় লেজ উঁচিয়ে দৌড়ে পালায়, না হয় শসাটিকে গভীর সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করে। এসব ভিডিও দেখে অনেকের মনেই প্রশ্ন জাগে, শসা কিংবা কলার মধ্যে কি রয়েছে যা দেখে আঁতকে উঠে সতর্ক এই প্রাণীটি।

প্রাণী বিশেষজ্ঞরা অবশ্য বলে থাকেন, বিড়াল সদা অতিরিক্ত মাত্রায় সতর্ক থাকে বলেই আশপাশে অচেনা কিছু দেখলে চমকে যায়। বিজ্ঞানীদের কেউ কেউ অবশ্য শসা ভীতির যুক্তিসম্মত কারণও খুঁজে বের করেছেন।

তাদের যুক্তি হচ্ছে, শসার সঙ্গে সরীসৃপ প্রাণীর মিল থাকায় বিড়াল হঠাৎ দেখায় চমকে লাফিয়ে উঠে। তাদের মতে, বিড়াল প্রথম দেখায় শসাকে সাপ কিংবা সরীসৃপ প্রাণী বলে ভুল করে। সাপ নিরবে চলাফেরা করে বলে বিড়াল প্রথমেই মনে করে পাশে বুঝি সরীসৃপ প্রাণীটি আক্রমণের সুযোগের অপেক্ষায় রয়েছে।

তবে প্রাণী বিশেষজ্ঞরা এটাও বলছেন, খাবার খাওয়া কিংবা শিকারের প্রতি মনোযোগী অবস্থায় থাকলে তবেই এমন চমকে উঠতে পারে বিড়াল। সচেতন অবস্থায় কখনই বিড়াল শসাকে দেখে আঁতকে উঠবে না। 

অন্যদিকে কলা অপছন্দের কারণ হিসেবে প্রাণী বিজ্ঞানীরা মনে করেন, মূলত গন্ধই এজন্যে দায়ী। কলার খোসায় সাইট্রাস বা লেবু জাতীয় ফলের গন্ধ থাকে বলেই বিড়াল সম্প্রদায়ভুক্ত সব প্রাণীই তা অপছন্দ করে।

ভিডিও লিঙ্ক: https://www.youtube.com/watch?time_continue=332&v=pXv44YL_Gio

কেবিএ

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad