গুগল গেমস প্রতিযোগিতায় জিতে নিল সিরীয় শরণার্থীদের গল্প

ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

গুগল গেমস প্রতিযোগিতায় জিতে নিল সিরীয় শরণার্থীদের গল্প

পরিবর্তন ডেস্ক ৪:৩৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০১৮

print
গুগল গেমস প্রতিযোগিতায় জিতে নিল সিরীয় শরণার্থীদের গল্প

গুগল আয়োজিত মোবাইল গেমস তৈরি প্রতিযোগিতায় জিতে নিয়েছে ইউরোপে প্রবেশের অপেক্ষায় থাকা সিরিয়ার শরণার্থীদের নিয়ে তৈরি একটি ভিডিও গেম।  

'আমাকে সমাহিত কর, ওহে প্রিয়' শিরোনামের গেমটি গত সপ্তাহে লন্ডনে গুগল গেমস প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে।

গেমটিতে সিরিয়ান নারী নুর এবং তার স্বামী মাজদের এক বিভীষিকাময় ও রোমাঞ্চকর গল্প ওঠে এসেছে। তারা নিরাপদ আশ্রয়ের জন্য ইউরোপে প্রবেশ করতে এক বিপদজনক যাত্রা শুরু করেছিলেন।   

গেমটি খেলতে গিয়ে খেলোয়াড়দের মাজদের ভূমিকা নিতে হবে। মাজদ নানাভাবে তার স্ত্রী নুরের সাথে যোগাযোগ করবে এবং নিরাপদে তার গন্তব্যে পৌঁছতে পরামর্শ দিবে।

ফ্রান্সের প্রাক্তন সাংবাদিক, বর্তমানে ভিডিও গেম নির্মাতা ফ্লোরেন্ট মাওরিন গেমটির ডিজাইন করেন এবং গল্প নির্মাণ করেন। এই গেমের মাধ্যমে সিরিয়ার শরণার্থীদের মানবিক সংকটের কথা চিত্রিত হয়েছে দারুনভাবে।

গেমের ভাবনাটি নেয়া হয়েছে ফ্রান্সের দৈনিক পত্রিকা লে মন্ডের একটি প্রতিবেদন থেকে। সেখানে ডানা নামক একজন সিরীয় তরুণীর গল্প ওঠে আসে। ডানা যুদ্ধ থেকে বাঁচতে সিরিয়া থেকে পালিয়ে ইউরোপে যাত্রা করে। বর্তমানে সে জার্মানিতে আছে এখন।

উল্লেখ্য, ২০১১ সালে আসাদবিরোধী আন্দোলন দমন করতে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়। এক পর্যায়ে আসাদ সরকারের সাথে যোগ দেয় শক্তিধর রাষ্ট্র রাশিয়াও। এখন পর্যন্ত এ যুদ্ধে ৩ লাখ ৪০ হাজার মানুষ নিহত হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে ওঠে এসেছে। সূত্র: দ্য নিউ আরব নিউজ

আরজি/

 
.




আলোচিত সংবাদ