আবারও চাঁদে অভিযান চালাবে ভারত

ঢাকা, শনিবার, ২৩ জুন ২০১৮ | ৯ আষাঢ় ১৪২৫

আবারও চাঁদে অভিযান চালাবে ভারত

পরিবর্তন ডেস্ক ১১:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০১৮

print
আবারও চাঁদে অভিযান চালাবে ভারত

সব কিছু ঠিকঠাক থাকলে এপ্রিল মাসে দ্বিতীয়বার চাঁদে অনুসন্ধানী নভোযান পাঠাবে ভারত। ২০০৮ সালে প্রথমবার চন্দ্রযান-১ পাঠানোর পর এবার চন্দ্রযান-২ উৎক্ষেপণ করবে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন- ইসরো।

ওই অভিযানে চাঁদকে প্রদক্ষিন করবে একটি অরবিটার মহাকাশযান। এর সঙ্গে চাঁদের মাটিতে অবতরণ করার জন্য থাকবে একটি ‘ল্যান্ডার’।

মহাকাশ যানের সঙ্গে থাকা রোভার চাঁদে ঘোরাফেরা করে বিভিন্ন বিষয়ে অনুসন্ধান চালাবে।

জিএসএলভি-এমকে-টু রকেটের সহায়তায় চন্দ্রযান-২ কে চাঁদে প্রেরণ করা হবে।

দ্বিতীয়বার চাঁদে অভিযান চালাতে ভারতের মহাকাশ গবেষণা সংস্থার খরচ হবে প্রায় ১০০০ কোটি টাকা যা হলিউডের বিজ্ঞানভিত্তিক ছবি ‘ইন্টারস্টেলর’ তৈরির খরচ থেকেও কম।

ইসরো’র প্রধান কর্মকর্তা কে সিভান টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন, যতটা সম্ভব সরল পদ্ধতিতে পুরো কাজটা করা হয়েছে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে বানানো হয়েছে ইঞ্জিন।

তিনি বলেন, মিশন সম্পূর্ণ করতে কঠোরভাবে নজর দেয়া হয়েছে প্রতিটি ধাপে, যাতে কোথাও কোনো কিছুর বিন্দুমাত্র অপচয় না হয়, গাফিলতি না থাকে। মহাকাশযান তৈরির প্রতিটি পর্যায়ে চালানো হয়েছে নজরদারি।

ইসরো’র চেয়ারম্যান আরও বলেন, ‘চাঁদে নামার জন্য ইতিমধ্যেই মহাকাশযানটির পরীক্ষা-নিরীক্ষার কাজ প্রায় শেষের পর্যায়ে। ‘চন্দ্রযান-২’ যাতে নির্বিঘ্নে, নিরাপদে চাঁদে নামতে পারে, সে জন্য যে ইঞ্জিনটি ইসরো বানিয়েছে, তার পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে তিরুনেলভেলি জেলার মহেন্দ্রগিরি ও বেঙ্গালোরের চিত্রদুর্গ জেলার চাল্লাকেরে ইসরোর দুটি কেন্দ্রে। উপগ্রহটিরও পরীক্ষা-নিরীক্ষা চলছে পুরোদমে।’

এমআর/এমএসআই

 
.




আলোচিত সংবাদ