শক্তি ও ক্ষমতার রঙ, লাল

ঢাকা, সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | ৭ ফাল্গুন ১৪২৪

শক্তি ও ক্ষমতার রঙ, লাল

পরিবর্তন ডেস্ক ১:৩৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৮

print
শক্তি ও ক্ষমতার রঙ, লাল

লাল এমন একটা রঙ যেটা অনেক দূর থেকে সহজেই চোখে পড়ে। বলা হয়ে থাকে শক্তি এবং ক্ষমতার প্রতীক হল লাল রঙ। এছাড়া লাল রঙকে প্রায়ই কর্মশক্তি, যুদ্ধ এবং বিপদের প্রতীক বলেও মনে করা হয়। এতো কিছু বলার কারণ একটাই, সেটা হচ্ছে লাল রঙ আমাদের মনের ওপর নানাভাবে প্রভাব ফেলে।

আমাদের আবেগের ওপর এই রঙের জোরালো প্রভাব রয়েছে এবং এটা মানবদেহের বিভিন্ন কাজ যেমন, বিপাকক্রিয়া ত্বরান্বিত করতে পারে, শ্বাস-প্রশ্বাসের গতি বাড়াতে পারে ও রক্তচাপ বৃদ্ধি করতে পারে।

এটাতো গেলো মানব দেহে লাল রঙের প্রভাবের কথা। এবার জানা যাক আমাদের বসতবাড়িতে লাল রঙ ব্যবহার করলে সেটা আমাদের দেহ এবং মনের ওপর কেমন প্রভাব ফেলে।



কোনো জায়গাকে উষ্ণতা দিতে ব্যবহার করতে পারেন লাল রঙ। একই সাথে এই রঙটি বাড়ায় অন্তরঙ্গতা। তাই আপনার বসার ঘরের দেয়াল ও ডেকোরেশন পিসে ব্যবহার করতে পারেন লাল রঙ।

লাল রঙ নিয়ে একটি মিথ আছে, সেটা হচ্ছে ‘আপনার ডাইনিং এর রঙ যদি হয় লাল, মানুষ ভাববে আপনি ভালো রান্না করেন’। বিষয়টা হাস্যকর মনে হলেও নাকি সত্যি। আপনি যদি চান, অতিথি পেট পুরে খাবে আপনার বাড়িতে তাহলে ডাইনিং রুমের এর দেয়ালে ব্যবহার করতে পারেন লাল রঙ।

বেডরুমে উষ্ণতা বাড়াতে একটি দেয়ালে রাখতে পারেন লালের বাহার। কার্টেন অথবা অন্য ডেকো-পিসে রাখতে পারেন কিছুটা লালের ছোঁয়া।

কিছু টিপস:
বেডরুমে লাল রঙ ব্যবহারের ক্ষেত্রে মনে রাখুন যেকোনো একটা দেয়ালে রঙ করাই ভালো।
রুমে ঢুকলেই চোখে বাধা লাগে এমন লালের শেড ব্যবহার না করাই ভালো।
যে শেডটা আপনার চোখে আরাম লাগবে সেটাই ব্যবহার করুন।
বসার ঘরে লালের কয়েকটি শেড ব্যবহার করতে পারেন।

ইসি/

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad