শ্বাসের সমস্যায় খালি পেটে খান কাঁচা রসুন

ঢাকা, রবিবার, ২০ মে ২০১৮ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৫

শ্বাসের সমস্যায় খালি পেটে খান কাঁচা রসুন

পরিবর্তন ডেস্ক ১২:৪১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৮

print
শ্বাসের সমস্যায় খালি পেটে খান কাঁচা রসুন

রসুনের থলে ভর্তি গুণের অভাব নেই। ঠাণ্ডা কাশি থেকে শুরু করে লিভারের সমস্যা। এমনকি শ্বাস প্রশ্বাসজনিত সমস্যায় রসুনের ঝুড়ি থেকে নিতে পারেন অনেক সাহায্য। কিন্তু শুধু রসুন খেলেই তো হবে না, খেতে হবে নিয়ম মেনে। আসুন আজ আমরা জেনে নেই শ্বাস প্রশ্বাসজনিত সমস্যায় কিভাবে ব্যবহার করবেন গুণবতী রসুনকে।

রসুন শ্বাস প্রশ্বাসজনিত সমস্যা যেমন ব্রংকাইটিস, হুপিং কাশ, নিউমোনিয়া, অ্যাজমা ইত্যাদি সমস্যা প্রতিরোধ এবং প্রতিকার করতে সহায়তা করে। কিন্তু এটা আপনাকে খেতে হবে সকালে খালি পেটে।

সকালে নাস্তা করার আগে দুই কোয়া রসুন কুচি করে কেটে চিবিয়ে খেয়ে নিন। যদি এভাবে খেতে সহ্য না করতে পারেন তাহলে একটু চিবিয়ে পানি দিয়ে গিলে নিন।

সকালে খালি পেটে কাঁচা রসুন খেলে তা খুবই শক্তিশালী অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। কারণ সারাদিনের তুলনায় সকালের খালি পেটে দেহের ব্যাকটেরিয়া কম শক্তিশালী থাকে এবং সহজেই ধ্বংস সম্ভব হয়।

এছাড়াও রসুন যেসকল সমস্যা দূর করতে সাহায্য করে।

হৃদপিণ্ডের সমস্যা, লিভার ও কিডনির কর্মক্ষমতা বৃদ্ধিতে রসুনের জুড়ি নেই। আর সকালের কাঁচা রসুন খাওয়ার অভ্যাস এই কাজগুলো ত্বরান্বিত করে এবং দেহের সার্বিক উন্নয়নে সহায়তা করে।

পেটের সমস্যায় কাঁচা রসুন সেই প্রাচীন কাল থেকেই ব্যবহার হয়ে আসছে। সকালে খালি পেটে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস পেটের নানা সমস্যা দূর করে নিমেষেই। কাঁচা রসুন পেটের অ্যাসিড উৎপাদনের ভারসাম্য বজায় রাখে এবং পেটে নানা সমস্যা নিরাময় করে।

যেভাবে খাবেন :

সকালে নাস্তা করার আগে দুই কোয়া রসুন কুচি করে কেটে চিবিয়ে খেয়ে নিন। যদি এভাবে খেতে সহ্য না করতে পারেন তাহলে একটু চিবিয়ে পানি দিয়ে গিলে নিন।

কাঁচা রসুনের সাথে মধু মিশিয়ে খেলে রসুনের ঝাঁঝ কম লাগবে।

তাতেও সমস্যা হলে রসুন বেটে ছোট ছোট বল বানিয়ে রোদে শুকিয়ে নিন। তারপর ট্যাবলেটের মতো পানি দিয়ে গিলে খান। (তবে এই প্রক্রিয়া কাঁচা রসুনের গুনাগুণ কিছুটা কম পাবেন। তাছাড়া পরিচ্ছন্নতার ব্যাপারও আছে।

সতর্কতা :

রসুনে অ্যালার্জি থাকলে কাঁচা রসুন খাবেন না।

যদি রসুন কাঁচা খাওয়ার পর ত্বকে র‍্যাশ উঠে, দেহের তাপমাত্রা বৃদ্ধি পায় এবং মাথাব্যথা শুরু হয় তাহলে বুঝবেন আপনার কাঁচা রসুনে অ্যালার্জি রয়েছে।

যদি আপনি কোনো রোগের চিকিৎসা নিতে থাকেন, তাহলে রসুন খাওয়ার আগে অবশ্যই নিজের ডাক্তারের সাথে পরামর্শ করে নেবেন।
এটা মনে রাখা ভালো যে কাঁচা রসুন বেশি খেলে ঘামে দুর্গন্ধ বেশি হয়।

ইসি/

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad