ব্যবহারে অনীহা, ফেসবুকের শেয়ারে পতন

ঢাকা, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | ৮ ফাল্গুন ১৪২৪

ব্যবহারে অনীহা, ফেসবুকের শেয়ারে পতন

পরিবর্তন ডেস্ক ১০:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০১, ২০১৮

print
ব্যবহারে অনীহা, ফেসবুকের শেয়ারে পতন

ফেসবুক জানিয়েছে, সামগ্রিকভাবে সোশ্যাল নেটওয়ার্কটি আগের চেয়ে প্রতিদিন প্রায় ‘৫ কোটি ঘণ্টা’ কম ব্যবহার করছে ইউজাররা।

এই তথ্য প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে ফেসবুকের শেয়ারের দামও প্রায় ৪ শতাংশ কমে গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দিনে ৫ কোটি ঘণ্টার হিসাবটি তারা করেছে একেকজন ইউজার প্রতিদিন আগের চেয়ে কত কম সময় ফেসবুকে থাকছেন তার ভিত্তিতে। এক সঙ্গে ফেসবুকের ২০০ কোটি গ্রাহকের দৈনিক ফেসবুক ব্যবহারের সময়কাল হিসেব করে তারা তথ্য দিয়েছে।

সম্প্রতি ভুয়া নিউজ ছড়িয়ে পড়া ঠেকাতে নিউজ ফিডে বিভিন্ন ওয়েবসাইট ও ফেসবুক পেইজের পোস্ট দেখানো কমিয়ে দেয় ফেসবুক। এরপরই সাইটটির প্রতি ইউজারদের আগ্রহ কমা শুরু করে।

ফেসবুকের জন্য এই তথ্য ভীতিকর। কারণ, এখন পর্যন্ত এটির লক্ষ্যই ছিল মানুষকে তাদের সাইটে অধিক সময় ধরে রাখা এবং এই সময়ে তাদের বেশি বেশি বিজ্ঞাপন প্রদর্শন করা।

তবে, প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এমন অবস্থা তৈরি হবে বলে আগেই সবাইকে সতর্ক করে দিয়েছিলেন। তিনি মনে করেন, হঠাৎ করে নিউজ ফিডে পরিবর্তন ঘটানো হলে তার সঙ্গে মানিয়ে নিতে ইউজারদের সময় প্রয়োজন। কিন্তু, শেষ পর্যন্ত এতে সবারই উপকার হবে।

বুধবার ফেসবুক ২০১৭ সালের শেষ তিন মাসে আয়ের তথ্য প্রকাশ করলে এসব তথ্য প্রকাশ পায়।

আগে তিন মাস পর পর ফেসবুকের দৈনিক ও মাসিক ইউজারদের সংখ্যা ১৪ শতাংশ করে বৃদ্ধি পেত। কিন্তু, বর্তমানে যুক্তরাষ্ট্রে ও কানাডায় এটির দৈনিক ব্যবহারকারীদের সংখ্যা ১৮.৫ কোটি থেকে কমে ১৮.৪ কোটিতে নেমে এসছে।

বিশ্বের অন্যান্য অঞ্চলে ফেসবুকের ইউজারদের সংখ্যা বাড়ছে। কিন্তু, এই সংখ্যা যত দ্রুত গতিতে বাড়ত, এখন তার চেয়ে কম গতিতে বাড়ছে।

বুধবার জাকারবার্গ বলেন, ‘২০১৮ সালে আমাদের লক্ষ্য হচ্ছে, ফেসবুক ব্যবহার করে শুধু মজা করা নয়, এটি দিয়ে ব্যক্তি ও সমাজেরও উন্নতি সাধনের উপায় নিশ্চিত করা। আমরা ইউজারদের নিষ্ক্রিয়ভাবে কন্টেন্ট গ্রহণ কমিয়ে তাদের মধ্যে অর্থবহ যোগাযোগকে উৎসাহিত করব। এভাবেই দীর্ঘমেয়াদে আমাদের কমিউনিটি ও ব্যবসা প্রসারিত হবে।’

এমআর/আইএম

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad