ইস্ত্রি ছাড়াই করুন কাপড় আয়রন!

ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ | ৬ ভাদ্র ১৪২৫

ইস্ত্রি ছাড়াই করুন কাপড় আয়রন!

পরিবর্তন ডেস্ক ১২:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০১৮

ইস্ত্রি ছাড়াই করুন কাপড় আয়রন!

যদি আপনার বাড়ির ইস্ত্রি নষ্ট হয়ে থাকে, অথবা প্রয়োজনের সময় বিদ্যুৎ না থাকে। কিন্তু কাপড় আয়রন করতেই হবে? আশে পাশে লন্ড্রির দোকানও নাই, তাহলে কি করবেন? কোনো চিন্তার কারণ নেই সহজ কয়েকটি সমাধান দিচ্ছি। এ সব উপায় ব্যবহার করে আপনি বিদ্যুৎ না থাকলে বা ইস্ত্রি ছাড়াই কাপড় আয়রন করে নিতে পারবেন। আসুন তাহলে জেনে নেই উপায়গুলো।

বাড়িতে তলা বা নিচের দিক সমান কোনো স্টিলের বাটি বা বড় মগ থাকলে সেটাতে পানি নিন। তারপর আপনার গ্যাসের চুলায় বসিয়ে দিন। পানি গরম হলে প্রথমে কোনো একটি মোটা সুতি কাপড়ের ওপর ঘষে নিন। তাপমাত্রা বুঝে তারপর আপনার দরকারি পোশাক আয়রন করুন। এটা অবশ্যই অনেক সাবধানে করতে হবে।

বিদ্যুৎ আছে কিন্তু আপনার আয়রন মেশিনটা নষ্ট এক্ষেত্রে আপনার আয়রন মেশিন বা ইস্ত্রিটাই সরাসরি বসিয়ে দিন চুলার ওপর। চুলার আঁচ খুবই কম রাখুন। গরম হলে নামিয়ে আয়রনটা মোটা সুতি কাপড়ে ঘষে নিন। তাপমাত্রা বুঝে নিন। তারপর আপনার পোশাক আয়রন করুন।

যদি তাও না করতে পারেন তাহলে চুল স্ট্রেইট করার হেয়ার আয়রন দিয়ে করুন। বিশেষ করে কলারের মতো অংশ খুবই সহজে আয়রন করে নিতে পারবেন। এক্ষেত্রে আপনাকে খেয়াল রাকজতে হবে যে স্ট্রেইটনার মেশিনের গায়ে কোনো ময়লা লেগে আছে কিনা। যদি থাকে তাহলে সেটা পরিষ্কার করে নিন। নয়তো সেই ময়লা আপনার পোশাকে লেগে যেতে পারে।

আপনার বাড়িতে যদি স্টিমার মেশিন থাকে তাহলে আপনি খুব সহজেই আপনার পোশাক আয়রন করে নিতে পারবেন। তবে খুব বেশি তাড়াহুড়া থাকলে এই পদ্ধতি বাদ দেয়াই উচিৎ। কারণ এটাতে কাপড় শুকানোর জন্য কিছুটা সময় দিতে হবে।

ইসি/