হাতিকে রক্ষায় গণস্বাক্ষর অভিযান

ঢাকা, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | ৮ ফাল্গুন ১৪২৪

হাতিকে রক্ষায় গণস্বাক্ষর অভিযান

পরিবর্তন ডেস্ক ৫:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০১৮

print
হাতিকে রক্ষায় গণস্বাক্ষর অভিযান

বিশ্বের মূল্যবান সামগ্রীর মধ্যে হাতির দাঁত দিয়ে তৈরি পণ্যও রয়েছে। হাতির দাঁতের তৈরি পণ্যের বাজার দর অনেক বেশি হওয়ায় পোচার অর্থাৎ চোরাশিকারিরা প্রচুর সংখ্যায় এই প্রাণীটিকে হত্যা করে থাকে। তাদের পছন্দের তালিকায় গণ্ডারও রয়েছে।

সম্প্রতি হংকং’এ হাতির দাঁতের একটি বড় চালান আটক করা হয়। দেখা গেছে, যে পরিমাণ সামগ্রী সেখানে পাওয়া গিয়েছে তাতে অন্তত ১ হাজার হাতিকে হত্যা করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, একটি চালানেরই যদি হাজার হাতির জীবন নিভে যাওয়ার প্রমাণ মেলে তবে বাস্তব চিত্র যে কতটা ভয়াবহ তা না বোঝার কোনো কারণ নেই। বর্তমানে হাতি জাতির জীবন কতোটা হুমকিতে রয়েছে তা ধারণারও বাইরে।

দাঁতের জন্য এভাবে হাতিকে হত্যা করলে অদূর ভবিষ্যতে এই প্রাণীটির অস্তিত্ব হুমকির সম্মুখীন হবে বলেও মনে করছেন প্রাণী বিশেষজ্ঞরা। তারা অবিলম্বে হাতির দাঁত ও হাড় দিয়ে তৈরি পণ্য বর্জনের আহ্বান জানিয়েছেন।

বিশ্বে হাতির দাঁতের পণ্য কেনা-বেচায় হংকং’র অবশ্য দুর্নাম রয়েছে। বিশ্বের এই স্থানটিতেই অবাধে এই পণ্য বিক্রি হয়ে থাকে। যদিও সরকার অনেকদিন ধরেই বন্ধের জন্য নানা উদ্যোগ নিয়েছে, কিন্তু ব্যবসায়ীদের চাপের কারণে তা সম্ভব হচ্ছে না।

এমন অবস্থায় অনলাইন কমিউনিটি ‘এভাজ’ এগিয়ে এসেছে। হাতিদের রক্ষায় এসব পণ্য বর্জনের জন্য সংস্থাটি বিশেষ স্বাক্ষর অভিযান চালাচ্ছে।

মার্কিন নাগরিক সংগঠন ‘এভাজ’ ২০০৭ সালে প্রতিষ্ঠা পর থেকে জলবায়ুর পরিবর্তনের ক্ষতিকর প্রভাব, দুর্নীতি প্রতিরোধ, মানবাধিকার ইত্যাদি বিষয় নিয়ে সক্রিয় রয়েছে।

তবে সেখানেই তারা থেমে নেই, দারিদ্র এবং যুদ্ধ ও সংঘাত বন্ধেও সংস্থাটি অনলাইনে নিয়মিতই প্রচার চালিয়ে থাকে। ব্রিটিশ সংবাদমাধ্যম দি গার্ডিয়ানের হিসেবে, এভাজ’ই হচ্ছে অনলাইনে বিশ্বের সবচেয়ে বড়, শক্তিশালী এবং সক্রিয় সংস্থা।

শক্তিশালী এই নাগরিক সংগঠনটির নামকরণ করা হয়েছে সংস্কৃত ভাষা থেকে। ভারতে প্রচলিত ‘আওয়াজ’ শব্দ থেকে সংস্থাটির নাম রাখা হয়েছে ‘এভাজ’। বিশ্বের চলমান বিভিন্ন সমস্যা সমাধানে সচেতনতা তৈরির জন্য নিয়মিতই আওয়াজ করে থাকে বেসরকারি এই সংস্থাটি!

এবার হাতি জাতিকে রক্ষায় এগিয়ে এসেছে সংস্থাটি। দশ লক্ষ ভোটের টার্গেট নিয়ে এভাজ ক্যাম্পেইন শুরু করে। তবে এরই মধ্যে তারা ৯ লাখেরও বেশি সমর্থন আদায় করে নিয়েছে। যারা হাতির দাঁতের পণ্য বর্জনে আওয়াজ তুলতে চান তারা এই লিঙ্কে ক্লিক করে ভোট দিতে পারেন।

কেবিএ

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad