জেনে নিন সাদা কাপড়কে সাদা রাখার কিছু টিপস

ঢাকা, সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | ৭ ফাল্গুন ১৪২৪

জেনে নিন সাদা কাপড়কে সাদা রাখার কিছু টিপস

পরিবর্তন ডেস্ক ১:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০১৮

print
জেনে নিন সাদা কাপড়কে সাদা রাখার কিছু টিপস

আমাদের দেশের আবহাওয়া এবং পানিতে আয়রনের পরিমাণ বেশি থাকার কারণে সাদা কাপড় কিছুদিন ব্যবহার করা বা ধোঁয়ার পর সেটি একটু লালচে লালচে ভাব চলে আসে। তখন যতো ধোঁয়া হোক বা নীল দেয়া হোক সাদা কাপড়ের সেই সাদা ভাব আর ফেরত আসে না। আসুন তাহলে জেনে নেই কীভাবে সাদা কাপড়ের রঙ অনেক দিন সাদা রাখা যায়। আপনি যদি নিয়মিত এই পদ্ধতিগুলো অবলম্বন করলে আপনার সাদা কাপড়গুলো কখনোই লালচে হবে না আর লালচে হয়ে যাওয়া কাপড়গুলোও অনেকটা ধবধবে হয়ে উঠবে।

ভিনেগার: ভিনেগার ব্যবহার করলেও সেটা পানির সাথে মিশিয়ে নিন। কাপড় কেচে ধুয়ে ফেলার পর, অর্থাৎ কাপড় থেকে সাবান ভালো করে ধুয়ে যাবার পর ভিনেগার মেশানো পানিতে ভিজিয়ে রাখুন কাপড়। ১৫/২০ মিনিট পর কাপড় চিপে শুকিয়ে নিন।

বেকিং সোডা: যদি বেকিং সোডা ব্যবহার করেন, তাহলে কাপড় ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে রাখার সময়েই বেকিং সোডা দিয়ে দেবেন।
একটা বড় বালতি ভরা কাপড়ে ১/২ কাপ বেকিং সোডা যথেষ্ট। বেকিং সোডা আপনার গুঁড়ো সাবানের শক্তি বাড়ায়। যেকোনো কাপড়কেই করে তোলে উজ্জ্বল।

লেবুর রস: লেবুর রস ব্যবহার করলে সেটা পানির সাথে মিশিয়ে নিন। কাপড় কেচে ধুয়ে ফেলার পর, অর্থাৎ কাপড় থেকে সাবান ভালো করে ধুয়ে যাবার পর লেবুর রস মেশানো পানিতে ভিজিয়ে রাখুন কাপড়। ১৫/২০ মিনিট পর কাপড় চিপে শুকিয়ে নিন।

নীল: নীল ব্যবহারের ক্ষেত্রে আমরা যে ভুলটি সব সময় করে থাকি সেটা হচ্ছে কাপড়ে নীল দেয়ার সময় এতো পরিমাণ নীল দিয়ে থাকি যে সাদা কাপড়ের রঙ উল্টা নীল রঙের হয়ে থাকে। যেটা সাদা কাপড়ের রঙকে আরো বাজে করে ফেলে।

তাই কাপড়ে নীল দেয়ার সময় বালটির পানিতে যখন নীল গুলাবেন তখন পানির নিচে হাত দিয় দেখবেন যে আপনার হাতের উপর নীল রঙ দেখা যায় কিনা। যদি রঙ দেখা যায় তাহলে আরো পানি মিলিয়ে নিন। মোট কথা এটা যে যখনই কাপড়ে নীল দিবেন তখন খেয়াল রাখবেন যেন পানিতে নীলের রঙ বুঝা না যায়।

উপরের ছোট্ট এই উপায়গুলো সাদা কাপড়কে দীর্ঘদিন রাখবে ধবধবে সাদা আর রঙিন কাপড়কেও রাখবে উজ্জ্বল। সাথে দূর করবে কাপড়ের যেকোনো বাজে গন্ধও। নিজেই ট্রাই করে দেখুন একবার।

ইসি/

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad