চালের সব অদ্ভুত অজানা ব্যবহার! 

ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

চালের সব অদ্ভুত অজানা ব্যবহার! 

পরিবর্তন ডেস্ক ২:১১ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০১৮

print
চালের সব অদ্ভুত অজানা ব্যবহার! 

সেই ছোট বেলা থেকেই যেন আসছি ধান থেকে চাল হয় চাল থেকে ভাত। আর সেই ভাত আমরা খাই। ব্যস এইতো চালের জীবন চক্র, এছাড়া আর চালের কি ব্যবহার থাকতে পারে? আপনি জেনে অবআক হবেন যে চালের এমন কিছু ব্যবহার আছে যা আপনি হয়তো চিন্তাও করতে পারবেন না। তাহলে আসুন জেনে নেই চালের এমন অদ্ভুত অজানা সব ব্যবহার।

জং ধরা রোধ করতে: বিভিন্ন যন্ত্রপাতি বাতাসের সংস্পর্শে এসে জং ধরে যায়। এই জং ধরা রোধ করতে যন্ত্রপাতির বক্সে কিছু চাল দিয়ে দিন। চাল বাতাসের আর্দ্রতা শুষে নিয়ে জং পড়া রোধ করবে।

কফি ক্রেসার মেশিন পরিষ্কার: ব্লেন্ডার দীর্ঘদিন ব্যবহার করার ফলে কফি মেশিনের ব্লেডের ধার ক্ষয় হয়ে যায়। এই সমস্যা দূর করতে কয়েক টেবিল চামচ চাল মেশিনে দিয়ে দিন। এর সাথে কিছু গরম পানি যোগ করুন। এবার এটি ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর খুব ভালো করে ঝাঁকিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন আবার নতুনের মতো হয়ে গেছে।

পানি শুষে নিতে: আপনি জানে কি? ফোন পানিতে পড়ে পরে গেলে  চাইলে প্রথমে পানি দূর করা জরুরি। আর এই সমস্যার সমাধান দেবে চাল। ফোনটি খুলে একটি চাল ভর্তি পাত্রে ফোনটি ঢুকিয়ে পাত্রটি ঢেকে রাখুন। খুব সহজেই চাল পানি শুষে নেবেন। ১২ থেকে ১৪ ঘণ্টা পর ফোনটি চালু করে দেখুন, আশা করি সমাধান পেয়ে যাবেন।

হট ব্যাগ অথবা কোল্ড ব্যাগ তৈরি: কোথাও ব্যথা পেলে ঠাণ্ডা বা গরম সেঁক নিতে হটব্যাগ বা কোল্ড ব্যাগের প্রয়োজন হয়। কিন্তু ঘরে যদি এগুলোর একটাও না থাকে তাহলে একটি পাতলা কাপড়ের ব্যাগে চাল ভরে নিন। এরপর তা ফ্রিজে রেখে দিন অথবা ওভেনে রেখে গরম করে নিন। দুটোতেই বেশ ভালো কাজে দেবে, কারণ চাল অনেকটা সময় ঠাণ্ডা এবং গরম দুটোই ধরে রাখতে পারে।

লবণ গলে যাওয়া রোধে: অনেক সময় লবণের বয়ামে সামান্য আর্দ্র আবহাওয়াতেই লবণ গলে যায় এবং দলা পাকিয়ে উঠে। এই সমস্যা সমাধানে লবণের বয়ামে খানিকটা চাল রেখে দিন। চাল বাড়তি আর্দ্রতা শুষে নেবে। লবণ গলবেও না এবং দলাও ধরতে পারবে না। বেশি ভালো হবে যদি একটি সুতি কাপড়ে চাল মুড়িয়ে তারপর লবণের কৌটায় রাখুন। তাহলে আর চাল লবণ মিশে যাবে না।

তেলের তাপমাত্রা পরীক্ষা করতে: তেলে ভাজা খাবার তৈরিতে অনেক সময় তেল সঠিক পরিমাণে গরম না হতেই খাবার তেলে দিয়ে দিলে তা ফুলেও না আবার তেল ভেতরে ধুকে খাবারটাই নষ্ট হয়ে যায়। তাই তেলে খাবার ছাড়ার আগে ২/৩ দানা চাল তেলে দিয়ে দিন। যদি চাল তেলে ভেসে উঠে তাহলে বুঝবেন তেল সঠিক গরম হয়েছে খাবার ভাজার জন্য।

ব্লেন্ডারের ব্লেড ধারালো করতে: ব্লেন্ডার দীর্ঘদিন ব্যবহারের ফলে ব্লেন্ডের ধাঁর কমে যেতেই পারে। পুনরায় ধারালো করতে ১ কাপ চাল ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। এতে আগের মতোই ধাঁর হয়ে যাবে ব্লেন্ডারের ব্লেড।

চিকণ পাত্র পরিষ্কার করতে: কিছু কিছু কাঁচের পাত্র যেমন গ্লাস, বোতল, চিকোন বোয়াম, চিকন ফ্লাওয়ার ভাস রয়েছে যেখানে হাত ঢোকে না এবং তা ভালো করে পরিষ্কার করাও সম্ভব হয় না। এক কাজ করুন, কিছুটা চাল ও পানি দিয়ে ঝাঁকুনি দিন ভালো করে। এতে নিচের অংশ ভালো করে পরিষ্কার হয়ে যাবে।

দ্রুত ফল পাকাতে: দ্রুত কোনো ফল পাকাতে চান? বিশেষ করে আম, কলা ধরণের ফলগুলো? চাল রাখার পাত্রে ফলগুলো ঢেকে রাখুন। দেখবেন বেশ দ্রুত ফল পেকে যাচ্ছে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে: চাল দিয়ে ভাত রান্নার সময় মাড় তৈরি হয় তা তো জানেনই। এই ভাতের মাড় একটু কুসুম গরম থাকতে মুখের ত্বকে ম্যাসাজ করে নিন ভালো করে। এরপর একটি পাতলা নরম কাপড় ভিজিয়ে ত্বক মুছে ফেলুন। আপনি ভাতের মাড়টি ৩ দিন ফ্রিজে রেখেও সংরক্ষণ করতে পারেন।

ফেস স্ক্রাবের ব্যবহার: আপনার ত্বকের ম্যাসেজের জন্য অবশ্যই স্ক্রাব ব্যবহার করে থাকেন। সেই স্ক্রাবারে কাজ আপনি চালেরে গুড়ার সাথে ম্যাসেজ ক্রিম মিশিয়ে তৈরি করে নিতে পারেন।

ইসি/

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad