সংবাদপত্র সংবাদ কর্মীদের হাতে নেই: ফখরুল
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ | ২৪ চৈত্র ১৪২৬

সংবাদপত্র সংবাদ কর্মীদের হাতে নেই: ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক ৬:৩৯ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০২০

সংবাদপত্র সংবাদ কর্মীদের হাতে নেই: ফখরুল

সংবাদপত্র এখন সংবাদ কর্মীদের হাতে নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়ন একাংশের দ্বি-বার্ষিক সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন

মির্জা ফখরুল বলেন, সংবাদপত্র তো এখন সংবাদ কর্মীদের হাতে নেই। সংবাদপত্র তো এখন ব্যবসায়ীদের হাতে চলে গেছে। আর আমাদের দেশে যারা ব্যবসায়ী, যারা সংবাদপত্রের মালিক। বেশিরভাগই তাদের ব্যবসা রক্ষা করবার জন্য সরকারের বাইরে যাওয়ার উপায় নেই। যে কারণে সম্পাদক সাহেব নিজেই বলেন, এটা দেয়া যাবে না। আর আমরা দেখছি, চাটুকারিতা এমন পর্যায়ে চলে গেছে সেখানে প্রফেশনাল চাটুকার না হলে তারাও লজ্জা পায়।

তিনি বলেন, আজকে ভারতবর্ষ, যেখানে আমরা বলতাম গণতন্ত্র প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। যেখানে সাংবাদিকরা কথা বলতে পারেন। সেই ভারতবর্ষে এখন সাংবাদিকদের গ্রেপ্তার করা হচ্ছে, তাদের টিভি চ্যানেল ও পত্রিকা বন্ধ করে দেয়া হচ্ছে এবং সব কথা বলতে দেয়া হচ্ছে না। আর আমেরিকাতেও বিভিন্নভাবে নিয়ন্ত্রণের প্রচেষ্টা চলছে।

গত এক দশকে গোটা পৃথিবীতে যে সরকারগুলো আসছে তারা কতৃত্ববাদী সরকার বলে মন্তব্য করেন ফখরুল।

আজকে বাংলাদেশে গণতন্ত্রকে সুপরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

ডিইউজের স্মরণিকার মাসুমুর রহমান খলিলীর ‘সাংবাদিকতা ছাড়তেই হবে?’- লেখাটি উল্লেখ করে ফখরুল বলেন, সাংবাদিকতা পেশায় ন্যূনতম নিরাপত্তা নেই। এখানে একটা মানুষের আর্থিক নিরাপত্তাও নেই। আর আপনার লেখার জন্য যে জেলে যেতে হবে না এবং গুম হতে হবে না-সেটারও নিশ্চয়তা নাই। এই যদি অবস্থা হয়, সেক্ষেত্রে সাংবাদিকতায় পেশায় কতটুকু টিকে থাকা সম্ভব- সেটাই তিনি (খলিলী) উল্লেখ করেছেন।

তিনি বলেন, সাংবাদিকতা সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। বিভিন্ন দিক থেকেই এই চ্যালেঞ্জগুলো আসছে। প্রথমত আপনারা যে চ্যালেঞ্জের সাথে মোকাবেলা করছেন, সেটা হচ্ছে রাষ্ট্রের যে কাঠামো এবং যে সরকার এই রাষ্ট্র পরিচালনা করছেন- তাদের যে চারিত্রিক বৈশিষ্ট। আরেকটি হলো- প্রযুক্তির কারণে সাংবাদিকদের একটা বড় রকমের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে।

ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী, শওকত মাহমুদ, এম আব্দুল্লাহ, কবি আব্দুল হাই শিকদার, মো. শহিদুল ইসলাম প্রমুখ বক্তব্যে দেন।

এমএইচ/এসবি

 

রাজনীতি: আরও পড়ুন

আরও