যে কথা বিশ্বাস করেন না মির্জা ফখরুল
Back to Top

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ২০ চৈত্র ১৪২৬

যে কথা বিশ্বাস করেন না মির্জা ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

যে কথা বিশ্বাস করেন না মির্জা ফখরুল

দেশের দুর্নীতি, অর্থনীতি ও গণতন্ত্র ধ্বংস এবং খালেদা জিয়ার বন্দি বিএনপির একার সমস্যা নয় বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, আমি একটা কথা কখনো বিশ্বাস করি না, এই সমস্যা শুধু বিএনপির সমস্যা, তা নয়। এটা গোটা জাতির সমস্যা।

বুধবার সুপ্রিম কোর্ট মিলনায়তনে বিএনপি আয়োজিত এক আলোচনা সভায় মির্জা ফখরুল এ মন্তব্য করেন।

‘একুশে ফেব্রুয়ারি মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে’ এ সভা অনুষ্ঠিত হয়।

রোহিঙ্গা এবং পানি সমস্যাসহ দেশের বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, আমরা এখান থেকে উঠে দাঁড়াতে চাই। কারণ এই সমস্যা শুধু বিএনপির সমস্যা, তা নয়। এটা গোটা জাতির সমস্যা। তাই আমাদের সকলকে স্বোচ্চার হতে হবে, প্রতিবাদ করতে হবে, রাস্তায় নামতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকার দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে, দুর্নীতি এমন পর্যায়ে পৌঁছেছে- তা আজকের পত্রিকা খুললে দেখবেন যে, বেসিক ব্যাংকের এমডি একশত দশ কোটি টাকা দিয়ে বাড়ি কিনেছেন। কিন্তু দুদুক তাকে দেখতে পায় না! আর আইনশৃঙ্খলা পরিস্থিতি কোন পর্যায়ে নিয়ে গেছে- তা আজকের খবরের কাগজ খুললেই দেখবেন।

ফখরুল বলেন, আজকে গণতন্ত্রের যে আন্দোলন শুরু হয়েছে, দেশনেত্রী মুক্তির মধ্যে দিয়েই সেই গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে।

ভাষা আন্দোলনের প্রেক্ষাপট তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, ভাষা আন্দোলনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের যে মূল ভিত্তি, সেই ভিত্তি স্থাপিত হয়েছিল। কিন্তু যে চেতনার জন্য ভাষা আন্দোলন ও স্বাধীনতার আন্দোলন হয়েছিল, সেই গণতন্ত্র আজ ৬৮ বছর পরও আমরা অর্জন করতে পারি নাই।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজকে দেশে গণতন্ত্র নাই। কিন্তু আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারছি না। আমরা মঞ্চে যারা আছি তারা ব্যর্থ হচ্ছি।

খালেদা জিয়াকে জেলে রেখে, আইনের শাসন, গণমাধ্যমের স্বাধীনতা এবং গণতন্ত্র ও মানুষের বাক-স্বাধীনতা কেড়ে নিলে মাতৃভাষা কখনো আন্তর্জাতিক স্বীকৃতি পাবে না বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

মির্জা ফখরুলের সভাপতিত্বে সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন চৌধুরী, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন প্রমুখ বক্তব্য রাখেন।

এমএইচ/এসবি

 

রাজনীতি: আরও পড়ুন

আরও