ঢাকা সিটি ভোট: জয়ে ফ্যাক্টর তরুণ ও নারী ভোটার

ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ৪ ফাল্গুন ১৪২৬

ঢাকা সিটি ভোট: জয়ে ফ্যাক্টর তরুণ ও নারী ভোটার

মো. হুমায়ূন কবীর ৯:৫২ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

ঢাকা সিটি ভোট: জয়ে ফ্যাক্টর তরুণ ও নারী ভোটার

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে জয়ের অন্যতম ফ্যাক্টর নারী ও তরুণ ভোটার।

২০১৫ সালের তুলনায় চলতি বছর দুই সিটিতে নতুন যুক্ত হয়েছে ১২ লাখ ৪৭ হাজার ভোটার; যাদের বেশির ভাগই তরুণ।

এছাড়া সিটি ভোটে মোট ভোটারের প্রায় অর্ধেকই নারী ভোটার। জয় পরাজয়ে এরাও রাখবেন গুরুত্বপূর্ণ ভূমিকা। আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আরো রয়েছেন বস্তিবাসী, শ্রমজীবী ও ভাসমান ভোটার। এছাড়া দুই সিটিতে যুক্ত হয়েছে ১৮টি করে ৩৬টি ওয়ার্ড। সেসব ওয়ার্ডের বাসিন্দারাও জয়-পরাজয়ের অন্যতম নিয়ামক।

জানা যায়, দুই সিটির মোট ভোটারের প্রায় অর্ধেকই নারী ভোটার। তাদের সংখ্যা ২৬ লাখ ২০ হাজারের বেশি। এছাড়া রয়েছে আঞ্চলপ্রীতি ও স্থানীয় নানা সমীকরণ।

ইসি সূত্র জানায়, সর্বশেষ ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই সময়ে দুই সিটিতে মোট ভোটার ছিল ৪২ লাখ ১৬ হাজার ১২৭ জন। ওই সময়ে ঢাকা উত্তরে ৩৬টি ও ঢাকা দক্ষিণ সিটিতে ৫৭টি ওয়ার্ড ছিল।

পাঁচ বছর পর এবার দুই সিটিতে ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন। এখন ১৮টি ওয়ার্ড বেড়ে ঢাকা উত্তর সিটিতে ৫৪টি ও দক্ষিণ সিটিতে বর্তমানে রয়েছে৭৫টি ওয়ার্ড। সম্প্রসারিত ১৮টি ওয়ার্ড ও নতুন ভোটার মিলিয়ে দুই সিটিতে যুক্ত হয়েছে ১২ লাখ ৪৭ হাজার ৩৪০ জন ভোটার। এদের বেশিরভাগই তরুণ।

জানা গেছে, নারীরাও ভোটের জয়-পরাজয়ের অন্যতম প্রধান ফ্যাক্টর। ঢাকা উত্তর সিটিতে মোট ভোটার রয়েছেন ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এর মধ্যে নারী ভোটারই ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন। আর পুরুষ ভোটার ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন।

অপরদিকে ঢাকা দক্ষিণ সিটিতে ভোটার রয়েছেন ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন; যাদের মধ্যে নারী ভোটার ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন। আর পুরুষ ভোটারের সংখ্যা ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ জন।

এইচকে/এইচআর

 

রাজনীতি: আরও পড়ুন

আরও