আ’লীগের যারা যুদ্ধ করেছেন সে তালিকা চান ফখরুল

ঢাকা, শনিবার, ২৫ জানুয়ারি ২০২০ | ১২ মাঘ ১৪২৬

আ’লীগের যারা যুদ্ধ করেছেন সে তালিকা চান ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৯

আ’লীগের যারা যুদ্ধ করেছেন সে তালিকা চান ফখরুল

আওয়মী লীগের কারা কারা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন তাদের তালিকা প্রকাশ করার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

ফখরুল বলেন, আজকে আওয়ামী লীগের নেতৃবৃন্দ, এই সরকারের মন্ত্রীরা অনেক বড় বড় কথা বলেন, আমি তাদের জিজ্ঞাসা করতে চাই, আপনার ১৯৭১ সালে কতজন বংলাদেশের রণাঙ্গনে থেকে যুদ্ধ করেছেন। হিসাব চাই আমি।

তিনি বলেন, শেখ হাসিনা বলেছেন, খন্দকার মোশতাককে জিয়াউর রহমান আর্মির চীফ বানিয়ে সুবিধা দিয়েছিলেন। আপনি কোথায় ছিলেন তখন? খন্দকার মোশতাক শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ ছিলেন। মোশতাক এবং ওই সময়ের আওয়ামী লীগের নেতারা মিলেই শেখ মুজিবকে হত্যা করেছিলেন। সত্য কথা সব সময় উচ্ছারিত হবে।

ভবিষ্যতে দেশে কোন সুষ্ঠু নির্বাচন হবে কি-না সংশয় জানিয়ে ফখরুল বলেন, এই সরকার আজ ভোট চুরি করে ক্ষমতা দখল করেছে। দেশের সব ধরনের নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে ফেলেছে। এই দেশে কখনও আর সুষ্ঠু নির্বাচন হবে কি-না আমি জানি না।

তিনি বলেন, মানুষের আস্থা এই বিচার বিভাগের প্রতি। যেখানে গেলে মানুষ মনে করে যে, একটু আশ্রয় পাবে। কিন্তু সেই আশাও শেষ হয়ে যাচ্ছে। আজ বেগম খালেদা জিয়াকে একটি মিথ্যা মামলায় আটক করে রাখা হয়েছে। তাকে তার প্রাপ্য জামিন দেয়া হচ্ছে না। কারণ আজতো বিচার বিভাগ স্বাধীন নেই। যদি এটা স্বাধীন থাকতো তাহলে আমাদের নেত্রী অনেক আগেই জামিন পেতেন। 

এসময় তিনি বুদ্ধিজীবীদের আহ্বান জানিয়ে বলেন, এখন যারা আছেন উঠে দাঁড়ান আপনাদের পূর্বসূরীদের মত। জেগে উঠুন। বাংলাদেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, সর্বভৌমত্ব এবং গণতন্ত্র রক্ষার জন্য সবাই এগিয়ে আসুন।

আলোচনা সভায় আরো বক্তব্য দেন- স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন প্রমুখ।

এমএইচ/এসবি

 

রাজনীতি: আরও পড়ুন

আরও