পাটের বহুমুখি ব্যবহার নিশ্চিতে রাজনৈতিক কর্মসূচি কামনা করেন বি.চৌধুরী

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | ১৩ ফাল্গুন ১৪২৬

পাটের বহুমুখি ব্যবহার নিশ্চিতে রাজনৈতিক কর্মসূচি কামনা করেন বি.চৌধুরী

জ্যেষ্ঠ প্রতিবেদক ৮:২৮ অপরাহ্ণ, জুলাই ২০, ২০১৯

পাটের বহুমুখি ব্যবহার নিশ্চিতে রাজনৈতিক কর্মসূচি কামনা করেন বি.চৌধুরী

পাটের বহুমুখি ব্যবহার নিশ্চিত করার জন্য রাজনৈতিক কর্সূএ্চি গ্রহণের জন্য সরকারের আন্তরিক প্রচেষ্টা কামনা করেছেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট এবং যুক্তফ্রন্টের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ. কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী। এসময় পাটের তৈরি পলি ব্যাগ ‘সোনালী ব্যাগের’ বাণিজ্যিক উৎপাদন শুরুর জন্য দেশের শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

শনিবার বিকেলে রাজধানীর বনানীতে বাংলাদেশের প্রথম বেসরকারি পাটপণ্য গবেষণা ও নকশা কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ আহ্বান জানান।

পাট গবেষণা ও নকশা কেন্দ্রের প্রধান নির্বাহী ও পাটশালা’র চেয়ারম্যান সরদার শামস আল মামুনের (চাষী মামুন) সভাপাতিত্বে আায়েজিত অনুষ্ঠানে আন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ জুট মিলস করপোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা পাট বিশেষজ্ঞ ড. মুবারক আহমদ খান, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক ড. মো. নাসিমুল গণি, পাট গবেষণা ইনস্টিটউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা্ পাট গবেষক আবদুল্লা আল মামুন, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য ডা. রফিকুল ইসলাম চৌধুরী প্রমুখ।

বি. চৌধুরী বলেন, পাট নিয়ে অহংকার করার মতো অনেক কিছু আছে। বর্তমানে বিশ্বে পাটের হারানো মর্যাদা আবার ফিরে এসেছে উল্লেখ করে তিনি বলেন, সময় মতো সঠিক কাজটি করতে পারলে দ্রুততম সময়ে পাটের নতুন নতুন পণ্য তৈরি সম্ভব হবে। তবে পাটের বহুমুখি ব্যবহার নিশ্চিত করার জন্য ব্যাপক গবেষণা কার্যক্রম চালাতে হবে এবং এর জন্য থাকতে হবে রাজনৈতিক কর্মসূচি। সরকারের দায়িত্ব হবে অন্যান্য উন্নয়নের পাশাপাশি পাটকে উচ্চস্থানে নিয়ে যাওয়ার জন্য তাদের প্রচেষ্টা জেরদার করতে হবে।

প্রাণঘাতি পলিথিনকে ধ্বংস করতেই হবে। যদিও সরকার এই পলিথিন বহু আগেই নিষিদ্ধ করেছে , কিন্তু তবুও এর ব্যবহার এখনো বন্ধ হয়নি বলেও জানান তিনি।

এইচকে/

 

রাজনীতি: আরও পড়ুন

আরও