বহির্বিশ্বকে পাশে রাখতে তৎপর আ’লীগ

ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮ | ১০ ফাল্গুন ১৪২৪

বহির্বিশ্বকে পাশে রাখতে তৎপর আ’লীগ

নিজস্ব প্রতিবেদক ১১:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৮

print
বহির্বিশ্বকে পাশে রাখতে তৎপর আ’লীগ

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নানামুখী তৎপরতা শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এরইমধ্যে দলটি আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণায় নেমে পড়েছে। অভ্যন্তরীণ কোন্দল মিটিয়ে তৃণমূলকে শক্তিশালী করতেও কাজ করছেন কেন্দ্রীয় নেতারা।

পাশাপাশি আন্তর্জাতিক মহল যাতে নির্বাচনের আগে আওয়ামী লীগের পক্ষে থাকে সে বিষয়টি নিয়েও কাজ শুরু করেছে দলটি। তারই অংশ হিসেবে আগামী মাসে আওয়ামী লীগের ২০ সদস্যের একটি প্রতিনিধিদল ভারত সফরে যাচ্ছে। শিগগিরই চীন সফর যাওয়ারও পরিকল্পনা রয়েছে দলটির। দলটির দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

দলীয় সূত্র জানিয়েছে, ২০ সদস্যের আওয়ামী লীগ প্রতিনিধিদল আগামী ১০ মার্চ ভারত যাচ্ছে। এই সফরের নেতৃত্ব দেবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। পাঁচ দিনের এই সফরে দেশের রাজনৈতিক অবস্থা, আগামী নির্বাচন ইস্যু এবং সর্বশেষ খালেদা জিয়ার কারাদণ্ডসহ বিভিন্ন বিষয় গুরুত্ব পাবে। সফরকালে ভারতের ক্ষমতাসীন বিজেপি সভাপতিসহ বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করবেন প্রতিনিধিদলের সদস্যরা।

ওবায়দুল কাদেরের সঙ্গে প্রতিনিধিদলে থাকবেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মিছবাহউদ্দিন সিরাজ, এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, কেন্দ্রীয় কমিটির সদস্য মির্জা আজম, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ প্রমুখ।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ বলেন, মার্চের দ্বিতীয় সপ্তাহে আমরা ভারত সফরে যাব। কী কারণে সফর কিংবা কী বিষয়ে আলোচনা হবে সেসব বিষয়ে তিনি কিছু বলতে রাজি হননি।

২০১৭ সালের জুন মাসে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব আওয়ামী লীগ সাধারণ সম্পাদকসহ প্রতিনিধিদলকে সে দেশ সফরের আমন্ত্রণ জানান। এরই অংশ হিসেবে আওয়ামী লীগ প্রতিনিধিদল ভারত সফরে যাচ্ছে। এরইমধ্যে ভারতীয় হাইকমিশনে ২০ সদস্যের একটি প্রতিনিধিদলের নামের তালিকা দিয়েছে আওয়ামী লীগ। সেখানে কেন্দ্রীয় নেতাদের নাম জমা দেওয়া হয়েছে।

এদিকে দলটির একটি সূত্র জানিয়েছে, নির্বাচনের আগে যেকোনো সময় দলের একটি প্রতিনিধিদল চীন সফর করতে পারে। তবে সেটা পরিস্থিতির ওপর নির্ভর করবে। এর আগে গত নভেম্বরে আওয়ামী লীগের একটি টিম চীন সফর করে। খালেদা জিয়া কারান্তরীণ হওয়ার পর থেকে বিএনপির গতিবিধি লক্ষ করছে আওয়ামী লীগ।

দলটির নেতাদের মতে, বিএনপি এখন বিদেশনির্ভর হয়ে ক্ষমতায় আসতে চায়। তারা যেসব দেশের সঙ্গে যোগাযোগ করছে সেসব দেশের সঙ্গে আওয়ামী লীগও যোগাযোগ রাখছে। বিশেষ করে যেসব দেশ কিংবা আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বেশি নাক গলায় সেসব দেশে আওয়ামী লীগ প্রতিনিধি দিয়ে রেখেছে। তারা ওইসব দেশের ক্ষমতাসীনদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেছেন।

দলটির সম্পাদকমণ্ডলীর দুই সদস্য আন্তর্জাতিক বিশ্ব আওয়ামী লীগের পক্ষে আছে জানিয়ে বলেন, সম্প্রতি খালেদা জিয়ার মামলার রায়ের পর বহির্বিশ্ব থেকে কোনো চাপ দেওয়া হয়নি। খালেদা জিয়ার ব্যাপারে জাতিসংঘ মহাসচিবের পক্ষ থেকে একটি বিবৃতি ছাড়া এখন পর্যন্ত কোনো চাপ আসেনি বলে মন্তব্য করেন তারা।

নেতারা বলেন, খালেদা জিয়ার রায় নিয়ে বিদেশি শক্তিগুলোর সমালোচনার মুখোমুখি পড়তে হতে পারে, এমন আশঙ্কা থেকে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রস্তুতি নিয়ে রেখেছিল। কিন্তু এখন পর্যন্ত বিদেশি মহলের কোনো প্রশ্নের মুখে পড়তে হয়নি সরকারকে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, নির্বাচন নিয়ে বিভিন্ন প্রস্তুতি থাকবে এটাই স্বাভাবিক। তবে এই মুহূর্তে আমাদের ওপর আন্তর্জাতিক মহলের কোনো চাপ নেই। বিদেশি চাপ আসার কোনো কারণও আমরা দেখি না। তবুও নির্বাচনের আগে অনেক দেশ সরব হয়, সেজন্য আমাদেরও প্রস্তুত থাকা দরকার।

এমএসআই

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad