ভারতে মন্দিরে নারীর প্রবেশে শতবর্ষের নিষেধাজ্ঞা শিথিল

ঢাকা, রবিবার, ২৭ মে ২০১৮ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫

ভারতে মন্দিরে নারীর প্রবেশে শতবর্ষের নিষেধাজ্ঞা শিথিল

পরিবর্তন প্রতিবেদক ২:৩৭ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০১৬

print
ভারতে মন্দিরে নারীর প্রবেশে শতবর্ষের নিষেধাজ্ঞা শিথিল
পশ্চিম ভারতে সনাতন ধর্মাবলম্বীদের একটি মন্দিরে নারী পূজারীদের প্রবেশে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হয়েছে। পূজায় অংশ নেওয়া নারীদের মৌলিক অধিকার বলে একটি আদালত রায় দিলে রোববার শতবর্ষ পুরোনো এ নিষেধাজ্ঞা বাতিল করা হয়

পশ্চিম ভারতে সনাতন ধর্মাবলম্বীদের একটি মন্দিরে নারী পূজারীদের প্রবেশে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হয়েছে। পূজায় অংশ নেওয়া নারীদের মৌলিক অধিকার বলে একটি আদালত রায় দিলে রোববার শতবর্ষ পুরোনো এ নিষেধাজ্ঞা বাতিল করা হয়।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শনি শিংনাপুর মন্দিরে ঐতিহ্য হিসেবে প্রচলিত এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে গত বছর থেকে প্রচারণা চালিয়ে আসছিলেন মানবাধিকার কর্মীরা। মন্দিরের ভেতরের অংশে এক নারী ঢুকতে চাওয়ায় তাকে বাধা দেওয়া হলে ওই প্রচারণা শুরু হয়।

মহারাষ্ট্র প্রদেশের আহমেদনগর জেলায় মন্দিরটির কর্মকর্তা সতীশ জানান, আদালতের রায় মেনে নিয়ে মন্দিরে নারী পূজারীদের ঢুকতে দেওয়া হচ্ছে।

গত সপ্তাহে মুম্বাইয়ের উচ্চ আদালত উপাসনালয়ে প্রবেশ নারীদের মৌলিক অধিকার বলে রায় দেন এবং মন্দিরে তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রশাসনের প্রতি নির্দেশ দেন।

নারী অধিকার সংগঠন ভূমাতা ব্রিগেডের আবেদনের প্রেক্ষিতে এ রায় দিয়েছিলেন আদালতটি। মন্দিরের ওই নীতির বিরুদ্ধে প্রচারণার অংশ হিসেবে গত জানুয়ারিতে সংগঠনটির অর্ধশতাধিক নারী কর্মী মন্দিরটির ভেতরে ঢোকার চেষ্টা করেছিলেন।

এনকে/এসজে

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ