ফিলিপাইনে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে ১৮ সেনা নিহত

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৮ কার্তিক ১৪২৪

ফিলিপাইনে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে ১৮ সেনা নিহত

পরিবর্তন প্রতিবেদক ৮:৩০ পূর্বাহ্ণ, এপ্রিল ১০, ২০১৬

print
ফিলিপাইনে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে ১৮ সেনা নিহত
ফিলিপাইনের ইসলামপন্থী জঙ্গিগোষ্ঠী আবু সায়াফের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে দেশটির অন্তত ১৮ সেনা সদস্য নিহত হয়েছেন। ফিলিপাইন সেনাবাহিনীর বরাত দিয়ে বিবিসি রোববার এ খবর দিয়েছে। 

সেনাবাহিনী জানিয়েছে, দেশটির বাসিলান আইল্যান্ডে শনিবারের ওই সংঘর্ষে আরো ৫০ জনের বেশি সেনা আহত হয়েছেন। পাঁচজন জঙ্গিও নিহত হয়।

বিবিসির খবরে বলা হয়েছে, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য প্রকাশকারী আবু সায়াফের একজন কমান্ডারকে ধরতে অভিযান চালিয়ে যাচ্ছে সেনাবাহিনী।   

এর আগে ইসনিলন তোতোনি হ্যাপিলন নামের ওই কমান্ডারের খোঁজ দিলে ৫ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কারের ঘোষণা করে যুক্তরাষ্ট্র।

ফিলিপাইনের সামরিক বাহিনীর এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, আবু সায়াফের শতাধিক যোদ্ধা সংঘর্ষে অংশ নেয়। এ সময় তারা অন্তত চার সেনা সদস্যকে শিরশ্ছেদ করে।

জঙ্গিদমনে যুক্ত সামরিক ইউনিটের মুখপাত্র বেনেডিক ম্যানকুকুয়িস স্থানীয় একটি রেডিওকে বলেন, ‘আমাদের একটি দল তাদের (জঙ্গিদের) ওপর আক্রমণের জন্য এগিয়ে যাচ্ছিল। এ সময় তারা গুপ্ত হামলা চালায়।’

তিনি বলেন, ‘শত্রুরা সংখ্যায় ছিল অনেক। তাই বাঁচতে আমাদের সেনাদের পালিয়ে আসা ছাড়া  অন্য কোনো পথ ছিল না। তারা এখনো ভারি অস্ত্রশস্ত্র, গোলাবারুদ ও বিস্ফোরকদ্রব নিয়ে হামলা চালাতে পারে।’

সেনাবাহিনীর আঞ্চলিক মুখপাত্র মেজর ফিলমস তান বলেন, বেশ কিছু বিদেশি অপহরণের শিকার হওয়ার পর আবু সায়াফের বিরুদ্ধে অভিযান শুরু করে সরকারি বাহিনী।

প্রায় ছয় মাস আটকে রাখার পর গত শুক্রবার অবসরপ্রাপ্ত একজন ইতালিয়ান যাজককে মুক্তি দেওয়া হয়। আল-কায়েদার অর্থে ১৯৯০ এর দশকে আবু সায়াফ প্রতিষ্ঠিত হয়। এখন জঙ্গিগোষ্ঠীটি আইএসের প্রতি ঝুঁকছে।

কেকে

 

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad