দক্ষিণ ভারতে গরমে ৮০ জনের মৃত্যু

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৮ কার্তিক ১৪২৪

দক্ষিণ ভারতে গরমে ৮০ জনের মৃত্যু

পরিবর্তন প্রতিবেদক ১১:৪৭ পূর্বাহ্ণ, এপ্রিল ০৯, ২০১৬

print
দক্ষিণ ভারতে গরমে ৮০ জনের মৃত্যু
বৃষ্টির বিলম্বের কারণে এপ্রিলের শুরু থেকে প্রদেশ দুটোর তাপমাত্রা ৪৫ ডিগ্রি

দক্ষিণ ভারতের অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানায় হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে অন্তত ৮০ জনের মৃত্যু হয়েছে। খবর বিবিসি'র।

তবে ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস্‌ এপ্রিলের প্রথম সপ্তাহেই তেলেঙ্গানায় ৬৬জন ও প্রতিবেশী রাজ্য অন্ধ্র প্রদেশে ৪৫ জনসহ গরমে শতাধিক প্রাণহানির খবর প্রকাশ করেছিল।

বিবিসি জানিয়েছে, বৃষ্টির বিলম্বের কারণে এপ্রিলের শুরু থেকে প্রদেশ দুটোর তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গেছে। তবে এখনো দাবদাহ শুরু হয়নি বলে জানিয়েছেন প্রদেশ দুটোর প্রশাসনিক কর্মকর্তারা। বছরের এই সময়ে এমন তাপমাত্রাই অঞ্চলটিতে 'স্বাভাবিক' বলে দাবি তাদের।

দাবদাহ পরিস্থিতি ঘোষণার জন্য তাপমাত্রা আরো পাঁচ ডিগ্রি সেলসিয়াস বাড়তে হবে বলেও জানিয়েছেন তারা।

সংশ্লিষ্ট আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী দুমাসে পরিস্থিতি আরো খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।

গত বছর দাবদাহে ভারতের এই দুই প্রদেশেই দুই হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। প্রচণ্ড গরমে রাজধানী দিল্লির সড়ক গলে গিয়েছিল।

দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ৮০ জনের মৃত্যু নথিভুক্ত হয়েছে, যে সংখ্যা সপ্তাহের শেষে একশ' ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। দুপুর ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন রাজ্য কর্মকর্তারা।

প্রসঙ্গত, এল নিনোর কারণে প্রতি বছরের গ্রীষ্মে গুরুতর দাবদাহের শিকার হয় ভারত। অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা ছাড়াও পাঞ্জাব, উত্তর প্রদেশ, বিহার ও উড়িষ্যায় ১৯৯০ সালের পর থেকে এখন পর্যন্ত সরকারি হিসাবেই ২০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad