পরমাণু বোমার বৃদ্ধি চেয়েছিলেন ট্রাম্প

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮ | ১১ আষাঢ় ১৪২৫

পরমাণু বোমার বৃদ্ধি চেয়েছিলেন ট্রাম্প

পরিবর্তন ডেস্ক ৩:৩৩ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০১৭

print
পরমাণু বোমার বৃদ্ধি চেয়েছিলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশের পরমাণু অস্ত্রের সংখ্যা বাড়াতে বলেছিলেন। গত জুলাইয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে বৈঠকে তিনি এই ইচ্ছার কথা জানিয়েছিলেন। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পরমাণু অস্ত্রের ব্যাপারে ট্রাম্পের এমন অবস্থানের কথা এমন সময়ে প্রকাশ পেলো যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার পারমাণু ইস্যুতে উত্তেজনা চলছে। একই সময়ে ইরানের পারমাণবিক অস্ত্র চুক্তি বাতিল নিয়েও রীতিমতো উত্তেজনা চলছে।

এনবিসি জানায়, গত জুলাইয়ে ট্রাম্পকে দেখানো হয়েছিল ষাটের দশকে যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রের সংখ্যা ছিল ৩২ হাজার। কিন্তু সেই সংখ্যা এখন কমে গেছে। তখন ট্রাম্প তার নিরাপত্তা উপদেষ্টাদের বলেছিলেন,  ষাটের দশকের মতো পারমাণবিক অস্ত্রের সংখ্যা তিনি বৃদ্ধি করতে চান।

ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টস’এর দেওয়া তথ্য মতে, বর্তমানে যুক্তরাষ্ট্রের কাছে ৪ হাজার পারমাণবিক ওয়্যারহেড রয়েছে। যেগুলো ক্ষেপণাস্ত্রে সংযুক্ত করা যাবে।

গত ফেব্রুয়ারিতেও বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছিলেন, বিশ্বে পারমাণবিক অস্ত্রের সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্রের শীর্ষে থাকা উচিত।

কেবিএ

 
.




আলোচিত সংবাদ