উত্তর কোরিয়াকে ট্রাম্পের হুঁশিয়ারি

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট ২০১৭ | ৬ ভাদ্র ১৪২৪

উত্তর কোরিয়াকে ট্রাম্পের হুঁশিয়ারি

পরিবর্তন ডেস্ক ৩:৪৪ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০১৭

print
উত্তর কোরিয়াকে ট্রাম্পের হুঁশিয়ারি

গুয়ামে হামলা চালালে উত্তর কোরিয়াকে বড় ধরনের বিপদের মুখোমুখি হতে হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার নিউ জার্সির ব্যাডমিনিস্টারে বক্তব্য দেয়ার সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ভূখণ্ড বরাবরের মতোই নিরাপদ রয়েছে। এই ব্যাপারে তার উপর বিশ্বাস রাখার আহ্বান জানান তিনি।

শুক্রবার গাল্ফ রিসোর্টে দেয়া বক্তব্যে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার উপর আরো নিষেধাজ্ঞা আরোপ হতে যাচ্ছে। যা হবে আরও কঠিন। পরে তিনি এই বিষয়ে চীনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন।

কথোপকথনের বিষয়ে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, এসময় তারা শান্তিপূর্ণ সমাধানের নানা দিক নিয়ে আলোচনা করেন। চীনের প্রেসিডেন্ট এসময় সংযম প্রদর্শনের মাধ্যমে সমস্যার শান্তিপূর্ণ সমাধানের পথ অনুসরণ করতে ট্রাম্পের প্রতি আহ্বান জানান।

দু’দেশের কঠোর বক্তব্যের কারণে এই অঞ্চলে যে উত্তেজনা দেখা দিয়েছে তা প্রতিবেশি দেশগুলোর জন্য অস্বস্তিকর বলেও মন্তব্য করেন শি জিনপিং। কোরিয় উপদ্বীপ নিয়ে দ্বন্দ্বের বিষয়ে চীন ও যুক্তরাষ্ট্র উভয়েরই স্বার্থ ছিল বলেও বার্তা সংস্থার খবরে বলা হয়।

এদিকে হোয়াইট হাউজের পক্ষ থেকে দাবি করা হয়েছে, উত্তর কোরিয়ার ঔদ্ধত্যপূর্ণ আচরণের কারণে যেভাবে ক্রমাগত উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে তা নিরসনে দু’দেশই একমত হয়েছে। এরআগে ট্রাম্প বলেছিলেন, বর্তমানে যে উদ্যোগ নেয়া হয়েছে তাতে উত্তর কোরিয়াকে দমাতে কাজ হবে।

এসময় তিনি আরও বলেন, শান্তিপূর্ণ সমাধানের বিষয়ে তার চাইতে বেশি কেউ আন্তরিক নয়।

কেবিএ 

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad