করেনায় জীবাণুনাশক ইনজেকশন ও আলট্রা ভায়োলেট রে থেরাপি ট্রাম্পের
Back to Top

ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০ | ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

করেনায় জীবাণুনাশক ইনজেকশন ও আলট্রা ভায়োলেট রে থেরাপি ট্রাম্পের

পরিবর্তন ডেস্ক ১:৫৫ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০২০

করেনায় জীবাণুনাশক ইনজেকশন ও আলট্রা ভায়োলেট রে থেরাপি ট্রাম্পের
ফের বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চিকিৎসকদের করোনা ভাইরাস চিকিৎসার পরামর্শে দিয়ে সমালোচনার মুখে পড়েছেন তিনি।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের নিয়মিত ব্রিফিংয়ে চিকিৎসা বিজ্ঞানীদের পরামর্শ দিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, শরীরে আলট্রা ভায়োলেট রে এবং জীবাণুনাশক ঢুকিয়ে দিতে পারলে করোনার থেকে মুক্তি পাওয়া যাবে। করোনার সঙ্গে লড়াইয়ে এটাই সেরা চিকিৎসা। খবর বিবিসি ও সিএনবিসির।

বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে প্রাণহানিও হতে পারে। অন্য দিকে, অক্সফোর্ডের বিজ্ঞানীরা করোনার টিকা আবিষ্কারে আরও এক ধাপ এগিয়ে গেলেন।

করোনা নিয়ে প্রতিদিন সাংবাদিক সম্মেলন করেন ট্রাম্প। কিছু দিন আগে বলেছিলেন, না শিখলেও জনস্বাস্থ্য বিষয়টি ভালো বোঝেন তিনি। বৃহস্পতিবার তারই প্রমাণ দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জন স্বাস্থ্য আধিকারিককে পাশে বসিয়ে অবলীলায় তিনি বলে দিলেন, তীব্র তাপ করোনা রোগ নির্মুল করতে পারে। ফলে চামড়ার তলায় যদি আলট্রা ভায়োলেট রশ্মি ঢুকিয়ে দেওয়া যায়, তা হলে করোনাকে প্রতিহত করা সম্ভব। এখানেই থেমে থাকেননি প্রেসিডেন্ট। জানিয়েছেন, শরীরে জীবাণুনাশক ইনজেক্ট করে দিলেও করোনা ভাইরাস অকেজো হয়ে পড়বে।

প্রকাশ্য সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্টের এই বক্তব্য শুনে মাথায় হাত চিকিৎসকদের। তারা বলছেন, ট্রাম্প যা বলেছেন, কেউ যদি সত্যি সত্যি তা পরীক্ষা করে দেখতে যান, তা হলে মৃত্যুও হতে পারে। কারণ, কীটনাশক বা জীবাণুনাশক ঘর-বাড়ি পরিষ্কার করতে ব্যবহার করা হয়, তা শরীরে ব্যবহারের জন্য নয়।

ওএস/জেডএস

 

: আরও পড়ুন

আরও