করোনাভাইরাস পরীক্ষা করালেন ট্রাম্প
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬

করোনাভাইরাস পরীক্ষা করালেন ট্রাম্প

পরিবর্তন ডেস্ক ১১:০৭ পূর্বাহ্ণ, মার্চ ১৫, ২০২০

করোনাভাইরাস পরীক্ষা করালেন ট্রাম্প

করোনাভাইরাস পরীক্ষা করিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শুক্রবার রাতে হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

এ সময় তিনি নিজের শরীরের তাপমাত্রা পুরোপুরি স্বাভাবিক রয়েছে বলে জানান।

শনিবার হোয়াইট হাউসের চিকিৎসক শন কনলি জানান, ওই পরীক্ষায় নেগেটিভ এসেছে। অর্থাৎ, ট্রাম্পের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।

সম্প্রতি ফ্লোরিডায় ব্রাজিলের কূটনীতিকদের সঙ্গে এক নৈশভোজে মিলিত হন ট্রাম্প। পরে ওই নৈশভোজে অংশ নেয়া দুজন এ ভাইরাসে আক্রান্ত হন।

এমন আরো কিছু ঘটনার প্রেক্ষিতে ট্রাম্পও করোনাভাইরাসে আক্রান্ত কিনা, এমন প্রশ্ন উঠতে শুরু করে।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্টের ব্রিফিং কক্ষে প্রবেশের আগে নজিরবিহীনভাবে সাংবাদিকের তাপমাত্রা পরীক্ষা করেন হোয়াইট হাউসের কর্মকর্তারা।

ওই ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, করোনাভাইরাসের ফলে জনজীবন স্থবির হয়ে পড়েছে। ফলে আনুষ্ঠানিকভাবে আমি জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করছি। একদিন এই মহামারির অবসান ঘটবে।

এ সময় ভাইরাসটির বিস্তার ঠেকাতে ৫০ বিলিয়ন ডলারের সহায়তা তহবিলের ঘোষণা দেন তিনি।

এর আগে গত ১১ মার্চ হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে নতুন বিধিনিষেধ আরোপের ঘোষণা দেন ট্রাম্প।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস।

এক পর্যায়ে ২০২০ সালের ১১ মার্চ এ ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে মহামারি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ওএস/এইচআর

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও