সিরীয় বাহিনীর হামলায় ৫ তুর্কি সেনা নিহত
Back to Top

ঢাকা, রবিবার, ৫ এপ্রিল ২০২০ | ২২ চৈত্র ১৪২৬

সিরীয় বাহিনীর হামলায় ৫ তুর্কি সেনা নিহত

পরিবর্তন ডেস্ক ১১:২১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২০

সিরীয় বাহিনীর হামলায় ৫ তুর্কি সেনা নিহত

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ইদলিব প্রদেশে সরকারি বাহিনীর হামলায় তুরস্কের পাঁচ সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরো অনন্ত পাঁচজন।

সোমবার এক বিবৃতিতে তুর্কি সেনা হতাহতের এ খবর নিশ্চিত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় বলা হয়েছে, সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত একমাত্র প্রদেশ ইদলিবের পূর্বাঞ্চলে তাফতানজ বিমানবন্দরে তুরস্কের সামরিক ঘাঁটিতে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীর কামানের আঘাতে ১০ তুর্কি সেনারা হতাহত হয়।

এছাড়া গত সপ্তাহেও ইদলিবে সিরিয়ার সরকারি বাহিনীর হামলায় সাত তুর্কি সেনা প্রাণ হারিয়েছিল। সেই ঘটনার প্রতিশোধ নিতে সিরিয়ার ৫০টি স্থানে হামলা চালিয়ে ৭৬ সিরীয় সেনা হত্যার দাবি করে আঙ্কারা।

তুরস্কের এনটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, সিরিয়ার ইদলিবে তুর্কি সেনাদের ওপর ওই হামলার পর জরুরিভিত্তিতে প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকারের সঙ্গে বৈঠকে বসেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। এদিকে প্রেসিডেন্ট এরদোয়ান জানিয়ে দিয়েছেন, কোনোভাবেই বাশারের বাহিনী ইদলিবের নিয়ন্ত্রণ যেন নিতে না পারে সে ব্যাপারে তিনি পদক্ষেপ নেবেন।

২০১১ সালে শুরু হওয়া সিরিয়ার গৃহযুদ্ধে ইদলিবে বাশারবিরোধী বিদ্রোহীরা শক্তিশালী ঘাঁটি গড়ে তুলেছে। ২০১৭ সাল থেকেই ইদলিবে বিদ্রোহীদের সহযোগিতার জন্য সেনা মোতায়েন রেখেছে তুরস্ক।

ইরানি মিলিশিয়া ও রাশিয়ার বিমান হামলার সহযোগিতায় ২০১৯ সালের ডিসেম্বরে শুরু করা অভিযানে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনী উত্তর-পূর্বাঞ্চলে অনেক শহর ও গ্রাম পুনর্দখল করেছে। এ সময়ে ৫ লাখের বেশি মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে বলে জানা গেছে।

ওএস/এইচআর

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও