ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনার মস্তিষ্কে আঘাত

ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০ | ১২ ফাল্গুন ১৪২৬

ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনার মস্তিষ্কে আঘাত

পরিবর্তন ডেস্ক ১১:৪০ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২০

ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনার মস্তিষ্কে আঘাত

ইরাকে অবস্থিত বৃহত্তম মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে ইরানের প্রতিশোধমূলক হামলায় আহত মার্কিন সেনার সংখ্যা বাড়িয়েছে ট্রাম্প প্রশাসন। ওই হামলায় মস্তিষ্কে আঘাতজনিত অসুস্থতা নিয়ে ৩৪ জন মার্কিন সেনাকে চিকিৎসা দেয়া হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

পেন্টাগনের এক মুখপাত্র শুক্রবার জানিয়েছেন, এখনো ১৭ জন সেনার চিকিৎসা চলছে। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ জানুয়ারির ওই ক্ষেপণাস্ত্র হামলার পর দাবি করেছিলেন কোনো মার্কিন সেনা হতাহত হয়নি। এর পর ১১ মার্কিন সেনা মস্তিষ্কে ইনজুরি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে বলে পেন্টাগন স্বীকার করার পর ট্রাম্প আবার দাবি করেন, এসব সেনার খানিকটা 'মাথাব্যথা' করছিল বলে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইরান গত ৮ জানুয়ারি ভোরে ওই ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর বলেছিল, তাদের হামলায় ৮০ মার্কিন সেনা নিহত ও ২০০ জন আহত হয়েছে। আহত সেনাদেরকে চিকিৎসা দিতে সি১৩০ বিমানে করে আইন আল-আসাদ ঘাঁটি থেকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে বলেও ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর এক কর্মকর্তা দাবি করেন।

গত ৩ জানুয়ারি শুক্রবার ভোররাতে বাগদাদ বিমানবন্দরের কাছে ইরানের কুদস ফোর্সের কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানিসহ ইরান ও ইরাকের ১০ সেনা কমান্ডারকে হত্যা করে আমেরিকা। এর প্রতিশোধ হিসেবে ৮ জানুয়ারি আইন আল-আসাদ ঘাঁটিতে এক ডজনেরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তেহরান।

আরপি

 
.


আলোচিত সংবাদ