এবার ইরানি ব্যবসায়ীদের ভিসা বন্ধ করলো আমেরিকা

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৯ ফাল্গুন ১৪২৬

এবার ইরানি ব্যবসায়ীদের ভিসা বন্ধ করলো আমেরিকা

পরিবর্তন ডেস্ক ২:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

এবার ইরানি ব্যবসায়ীদের ভিসা বন্ধ করলো আমেরিকা

এবার মার্কিন সরকার ইরানের ব্যবসায়ী ও পুঁজি বিনিয়োগকারীদেরকে ভিসা দেয়া বা তাদের ভিসা নবায়ন করা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ইরানের সঙ্গে আমেরিকার চলমান উত্তেজনার মধ্যেই নতুন এ পদক্ষেপ নিলো ওয়াশিংটন।

মার্কিন অর্থ মন্ত্রণালয় গতকাল বুধবার দেশটির রাষ্ট্রীয় পত্রিকা ‘ফেডারেল রেজিস্টার’-এ প্রকাশিত এক প্রজ্ঞাপনে এ কথা জানিয়েছে বলে খবর দিয়েছে ইরানি গণমাধ্যম।

এতে বলা হয়েছে, ইরানি নাগরিক বা তাদের আত্মীয়-স্বজন এখন থেকে আর আমেরিকার কাছে ই-ওয়ান ও ই-টু ভিসার আবেদন করতে বা এ ধরনের ভিসা নবায়নের আবেদন করতে পারবেন না। আজ বৃহস্পতিবার থেকে এ নির্দেশ কার্যকর হবে।

আমেরিকায় বিদেশি বড় আকারের পুঁজি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের এই দুই ধরনের ভিসা দেয়া হয়। এই ভিসাপ্রাপ্ত ব্যক্তিরা আমেরিকায় বসবাস করা ও ব্যবসায়িক কার্যক্রম চালানোর সুযোগ পান।

মার্কিন যুক্তরাষ্ট্রে এ ধরনের ভিসা নিয়ে ইতোমধ্যে কতো সংখ্যক ইরানি বসবাস করছেন তা স্পষ্ট নয়। তবে সংখ্যাটি অনেক ছোট বলে বার্তা সংস্থা ইরনা জানিয়েছে।

খবরে বলা হয়েছে, একজন ইরানি ছাত্রের ভিসা বাতিল করে তাকে আটকের প্রতিবাদে গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের বোস্টন লোগান আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতিবাদ করেন অভিবাসীদের অধিকার রক্ষার আন্দোলনকারীরা। ওই ঘটনার দুই দিন পর ইরানি ব্যবসায়ীদের ভিসা দেয়া বন্ধ করার সিদ্ধান্ত নিলো আমেরিকা।

আরপি

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও