মার্কিন মিশনগুলোতে হামলার পরিকল্পনা করছিলেন সোলাইমানি: ট্রাম্প

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | ১৩ ফাল্গুন ১৪২৬

মার্কিন মিশনগুলোতে হামলার পরিকল্পনা করছিলেন সোলাইমানি: ট্রাম্প

পরিবর্তন ডেস্ক ৯:৫২ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০২০

মার্কিন মিশনগুলোতে হামলার পরিকল্পনা করছিলেন সোলাইমানি: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারো দাবি করেছেন, জেনারেল সোলাইমানি ইরাক তথা মধ্যপ্রাচ্যে অবস্থিত মার্কিন কূটনৈতিক মিশনগুলোতে হামলার পরিকল্পনা করেছিলেন। তবে ইরানের পক্ষ থেকে ট্রাম্পের এই বক্তব্যকে মিথ্যাচার হিসেবে অভিহিত করা হয়েছে।

ট্রাম্প গতকাল শুক্রবার মার্কিন নিউজ চ্যানেল ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে বলেন, যখন জেনারেল কাসেম সোলাইমানি মার্কিন ড্রোন হামলায় নিহত হন তখন সম্ভবত ইরান বাগদাদস্থ মার্কিন দূতাবাসে হামলা চালানোর পরিকল্পনা করছিল।

ইরানি গণমাধ্যম পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, জেনারেল সোলাইমানি ও তার সহযোদ্ধাদের সন্ত্রাসী হামলা চালিয়ে হত্যা করার কারণে গত কয়েকদিন ধরে ডোনাল্ড ট্রাম্প ব্যাপক সমালোচনার সম্মুখীন হচ্ছেন। এই সমালোচনা থেকে বাঁচার উদ্দেশ্যে ট্রাম্প আরো বলেন, বাগদাদের মার্কিন দূতাবাস ছাড়াও মধ্যপ্রাচ্যের আরো কয়েকটি দেশে অবস্থিত মার্কিন দূতাবাসে ইরান হামলা চালাতে চেয়েছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করার ব্যাখ্যা হিসেবে ট্রাম্প এসব কথা বললেও মার্কিন সিনেটর ক্রিস ভ্যান হোলেন বলেছেন, জেনারেল সোলাইমানি বা ইরানের পক্ষ থেকে কোনো মার্কিন স্বার্থ বিপদাপন্ন হয়নি।                                                                       

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি ইরাক সরকারের রাষ্ট্রীয় আমন্ত্রণে সাড়া দিয়ে দেশটি সফরকারী ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে চালানো ওই হামলায় ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবির সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিস এবং দুই দেশের আরো ৮ সেনা নিহত হন।

আরপি

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও