যুক্তরাষ্ট্র ইরানের দুটি ড্রোন ভূপাতিত করেছে: মার্কিন জেনারেল
Back to Top

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

যুক্তরাষ্ট্র ইরানের দুটি ড্রোন ভূপাতিত করেছে: মার্কিন জেনারেল

পরিবর্তন ডেস্ক ১০:২১ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০১৯

যুক্তরাষ্ট্র ইরানের দুটি ড্রোন ভূপাতিত করেছে: মার্কিন জেনারেল

যুক্তরাষ্ট্রের একটি রণতরী গত সপ্তাহে উপসাগরীয় অঞ্চলে সম্ভবত ইরানের দুটি ড্রোন ভূপাতিত করেছে বলে মঙ্গলবার জানান ওই অঞ্চলে নিয়োজিত মার্কিন বাহিনীর কমান্ডার।

যুদ্ধজাহাজ ইউএসএস বক্সারে মার্কিন গণমাধ্যম সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন কেন্দ্রীয় কমান্ড প্রধান জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি বলেন, ‘আমরা আত্মবিশ্বাসী যে, আমরা একটি ড্রোন ভূপাতিত করেছি। সম্ভবত দ্বিতীয় আরেকটি ড্রোনকেও ভূপাতিত করতে পেরেছি।’

সেন্টকমের মুখপাত্র লে. কর্নেল আর্ল ব্রাউন পরে জানান, আন্তর্জাতিক জলসীমায় ইরানের দুটি ড্রোন ‘আক্রমণাত্মক অবস্থান’ নেয়ার পর যুক্তরাষ্ট্রের জাহাজ থেকে ‘প্রতিরক্ষামূলক’ আক্রমণ চালানো হয়েছিল।

তিনি বলেন, এ সময় আমরা একটি ড্রোন পানিতে বিধ্বস্ত হতে দেখেছি। তবে, অপর ড্রোনটি পানিতে আছড়ে পড়েছিল কি না তা আর দেখতে পাইনি।

ব্রাউন আরো বলেন, নিজেদের দেশের নাগরিক, স্থাপনা ও স্বার্থরক্ষার অধিকার যুক্তরাষ্ট্রের রয়েছে।

একই সঙ্গে তিনি জাহাজ চলাচল ও বৈশ্বিক বাণিজ্যের স্বাধীনতা ব্যাহত করে এমন যেকোনো প্রচেষ্টার নিন্দা জানাতে বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানান।

তবে ইরান তাদের কোনো ড্রোন ভূপাতিত হওয়ার কথা অস্বীকার করেছে। ইউএসএস বক্সার থেকে গুলি করে একটি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেয়ার পর তেহরান তা অস্বীকার করে।

এদিকে ইরান গত মাসে গ্লোবাল হক নামের যুক্তরাষ্ট্রের একটি ড্রোন ভূপাতিত করেছে। এ ব্যাপারে তাদের বক্তব্য হচ্ছে, ড্রোনটি তাদের আকাশসীমা লঙ্ঘন করেছিল।

উপসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার প্রেক্ষাপটে ট্রাম্প জুন মাসের শেষের দিকে ইরানের বিরুদ্ধে হামলার নির্দেশ দিলেও শেষ মুহূর্তে তা বাতিল করেন।

এমআর/এইচআর

 

: আরও পড়ুন

আরও