গুলি করা ছাড়াই যেভাবে পাকড়াও পিস্তলধারী গাড়ি হামলাকারী (ভিডিও)

ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

গুলি করা ছাড়াই যেভাবে পাকড়াও পিস্তলধারী গাড়ি হামলাকারী (ভিডিও)

পরিবর্তন ডেস্ক ৬:৫৯ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০১৮

print
গুলি করা ছাড়াই যেভাবে পাকড়াও পিস্তলধারী গাড়ি হামলাকারী (ভিডিও)

কানাডার টরন্টোতে মানুষের ভিড়ের ওপর ভ্যান চালিয়ে ১০ জনকে হত্যার পরও একটি গুলিও না চালিয়ে পিস্তলধারী হত্যাকারীকে গ্রেফতার করায় কানাডার একজন পুলিশ অফিসার উচ্চপ্রশংসা কুড়িয়েছেন। একই সঙ্গে বিভিন্ন মহল এতে বিস্ময় প্রকাশ করেছে।

আগে ইউরোপের লন্ডন, মুন্সটার, বার্লিন, বার্সেলোনা, প্যারিস, নিস, স্টকহোম ও যুক্তরাষ্ট্রে ইচ্ছাকৃত ভিড়ের ভিতর গাড়ি চালিয়ে মানুষ হত্যার ঘটনা ঘটেছে।

বেশিরভাগ সময়ই এসব ঘটনায় হামলাকারী গুলিতে আত্মহত্যা করেছেন অথবা পুলিশের গুলিতে নিহত হয়েছেন।

সোমবার দুপুরে ২৫ বছর বয়সী অ্যালেক মিনাসিয়ান টরন্টোয় একই ধরনের হত্যাযজ্ঞ চালায়।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, ঘটনাস্থলের ভিডিও ফুটেজে দেখা যায়- হামলাকারী অ্যালেক পুলিশ অফিসারের দিকে একটি অস্ত্র তাক করে চিৎকার করে বলছে- ‘আমাকে হত্যা কর।’ জবাবে ওই অফিসার তাকে বলেন, ‘গেট ডাউন (শুয়ে পড়)।’

অ্যালেক আবারও পুলিশকে বলে তার কাছে বন্দুক আছে। জবাবে ওই পুলিশ কর্মকর্তা একইভাবে বলেন, ‘আমি কেয়ার করি না। শুয়ে পড়।’

এরপর মিনাসিয়ান তার হাতের অস্ত্রটি ফেলে দিয়ে শুয়ে পড়ে আত্মসমর্পণ করেন।

অ্যালেককে পুলিশ গুলি করে ঝাঁঝরা করে না দেয়ায় দক্ষিণ আমেরিকার অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। অ্যালেককে আত্মসমর্পণের জন্য পুলিশ যতটা সময় দিয়েছে তা যুক্তরাষ্ট্রে চিন্তাও করা যায় না বলে মন্তব্য করেছেন বহু আমেরিকান। সেখানকার পুলিশ নিরস্ত্র মানুষকেও গুলি করে হত্যার ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের একজন শিক্ষাবিদ বিবিসিকে বলেন, ওই ব্যক্তি বন্দুক তাক করে থাকলে তাকে হত্যা করা পুলিশের ‘কর্তব্য’ ছিল।

টরন্টো পুলিশের প্রধান কর্মকর্তা মার্ক সন্ডার্স সাংবাদিকদের বলেন, ‘ওই পুলিশ অফিসার পারিপার্শ্বিক পরিস্থিতি বুঝে  শান্তিপূর্ণ উপায়ে ঘটনাটির ইতি টেনে অসাধারণ একটি কাজ করেছেন।’

তার শহরে পুলিশকে ‘যেকোনো অবস্থায় ন্যূনতম শক্তি প্রয়োগ করতে’ শেখানো হয় বলে জানান সন্ডার্স।

কানাডার পুলিশ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মাইক ম্যাককরম্যাক একটি পত্রিকায় ওই অফিসারকে ‘হিরো’ বলে অভিহিত করেন এবং বলেন, উনি গুলি করলেও কেউ তা নিয়ে কোনো প্রশ্ন করত না।

ম্যাককরম্যাক বলেন, ‘ওই অফিসার কী ঘটছে তা দেখে ঠিক করেন, যে তিনি তা যেভাবে চান সেভাবেই সামাল দিতে পারবেন। তার সঙ্গে যখন কথা বলি তিনি বলেন- ‘আমি শুধু আমার কাজ করেছি। বিরাট কিছু করে ফেলিনি। কিন্তু হামলার শিকার মানুষগুলোর কথা ভাবুন।’

কানাডার টরন্টোতে দুপুরের ব্যস্ত রাস্তায় পথচারীদের ওপরে ভ্যান চালিয়ে দিয়ে দশজনকে হত্যার ঘটনা ঘটেছে। সোমবার দুপুরে এই হামলার ঘটনায় আরও অন্তত ১৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অ্যালেক ফিঞ্চ এভিনিউ ও ইয়ঞ্জ স্ট্রিটের প্রায় দুই কিলোমিটার ফুটপাতে মানুষের মধ্যে দিয়ে সাদা রঙের একটি ভাড়া করা ভ্যান চালিয়ে নিয়ে যায়।

টরন্টোর কেন্দ্রে ওই সময় উন্নত সাত দেশের জোট জি-সেভেনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক চলছিল।

ওই ভ্যানের পেছনে থাকা এক গাড়িচালক স্থানীয় সিটি নিউজকে বলেন, সামনে যা পড়ছিল, সবকিছুকে দলে পিষে যাচ্ছিল ওই ভ্যান। মানুষ, পানির কল, ডাক বাক্স- কোনো কিছুরই পরোয়া করছিল না ওই ভ্যান চালক।

ওই পরিস্থিতিতে পেছন থেকে হর্ন বাড়িয়ে পথচারীদের সতর্ক করার চেষ্টা করেন পেছনের গাড়ির ওই চালক। তিনি জানান, ভ্যানের ধাক্কায় ছয় থেকে সাতজনকে উড়ে গিয়ে রাস্তায় পড়তে দেখেন তিনি।

অ্যালেককে গ্রেফতারের ভিডিওটি দেখুন :

এমআর/এমএসআই

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad